জানুয়ারি ২৭, ২০২২

বাঙলা কাগজ

The Bangla Kagoj । সবচেয়ে বেশি দেশে, সবচেয়ে বেশি ভাষায়। বাঙলা কাগজ । আপনার কাগজ । banglakagoj.net (আমাদের কোনও জাতীয় পত্রিকা নেই)।

কালাম আঝাদ’র কলাম : গ্রামের শিক্ষার্থীদের কী দোষ! সারাদেশে শর্তমুক্ত হাফ ভাড়া করে দিন।

সম্পাদকীয় মত, বাংলা কাগজ : গ্রাম থেকে একজন শিক্ষার্থী উঠে এসে, তারপর প্রতিযোগিতায় দাঁড়িয়ে, সেখানে থেকে টিকে একটি পর্যায়ে যেতে দীর্ঘ ত্যাগ-তিতিক্ষা এবং সময়ের প্রয়োজন হয়। আর স্বাভাবিকভাবেই গ্রামের মানুষের বিত্ত-বৈভব শহরের মানুষের সমান নয়। দেশ অবশ্য এগিয়ে যাচ্ছে, গ্রামের অর্থনীতিরও পরিবর্তন হচ্ছে। তবে সেটি এখনও শহর হয় নি। ফলে গ্রামের একজন ছাত্রকে সর্বাধিক সুযোগ-সুবিধাই দেওয়া উচিত। তাই সড়ক পরিবহন মালিক সমিতিকে বলবো, আপনারা শুধু শহর নয়, গ্রামের শিক্ষার্থীদের জন্যও হাফ ভাড়া চালু করে দিন। এক্ষেত্রে আইডি কার্ড ব্যবহার বাধ্যতামূলক করবেন না। এখানে তিনটি বিষয় হতে পারে। প্রথমত, কোনও শিক্ষার্থীর হাতে বই থাকলেই হবে, তিনি হাফ পাস পাবেন। দ্বিতীয়ত, কোনও শিক্ষার্থীর ইউনিফর্ম থাকলেই তিনি হাফ পাস পাবেন। সর্বোপরি আইডি কার্ড থাকলে তো কোনও কথাই নেই।

কারণ গ্রামের অনেক শিক্ষা প্রতিষ্ঠান আইডি কার্ড প্রদান করে না। আবার তাঁদের সবার থাকে না ইউনিফর্মও। ফলে আইডি কার্ড বা ইউনিফর্ম না থাকলেও একজন শিক্ষার্থীর হাতে বই থাকলেই তিনি হাফ ভাড়া দেওয়ার যোগ্য হবেন, বলেই ঘোষণা দিন। ইউনিফর্মের ক্ষেত্রে আরেকটি বিষয় হলো, গ্রামের শিক্ষার্থীদের পাশাপাশি বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদেরও কিন্তু কোনও পোশাক আইমিন ইউনিফর্ম থাকে না। তবে ভার্সিটির শিক্ষার্থী হলে আইডি কার্ড থাকে। আর সকাল ৭টা থেকে রাত ৮টার ব্যাপারে বলবো, অনেক শিক্ষার্থী আছে টিউশনি করান। তাঁরা রাতের বেলায় বাসায় ফেরেন। কখনো কখনো রাত ১১টা কিংবা ১২টাও বেজে যায়। আবার অনেকের সকাল ৭টার আগেই রওয়ানা হতে হয়। সবমিলে সকাল ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত দেশজুড়ে হাফ ভাড়ার ঘোষণা দিন। এক্ষেত্রে ছুটির দিনেও কিন্তু একজন শিক্ষার্থী টিউশনি করতে বের হন। ফলে শুধু শুক্রবার ছাড়া অন্য সকল ছুটির দিনেও হাফ ভাড়ার ঘোষণা দিন।

শিক্ষার্থীবান্ধব হোন, আনুন মনে প্রশান্তি।

বিজ্ঞাপন
Facebook Comments Box

বাংলা কাগজ এ আপনাকে স্বাগতম।

X
Social media & sharing icons powered by UltimatelySocial
Facebook91m
Twitter38m
LinkedIn4m
LinkedIn
Share
Contact us