অক্টোবর ২৮, ২০২১

The Bangla Kagoj

বিশ্বের সব দেশে, সব ভাষায়, সব সময় । বাংলা কাগজ । আপনার কাগজ । banglakagoj.net (আমাদের কোনও জাতীয় পত্রিকা নেই)।

পুঁজিবাজার নিয়ে গুজব রটানো ৩১ ফেসবুক আইডি নিষ্ক্রিয়

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : পুঁজিবাজার ও শেয়ারের দাম নিয়ে গুজব রটানো ৩১টি ফেসবুক আইডি নিষ্ক্রিয় করা হয়েছে বলেই জানিয়েছেন নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি’র কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ।

বুধবার (১৫ সেপ্টেম্বর) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন- বিএসইসি আয়োজিত এক আলোচনা সভায় তিনি এই তথ্য জানান বলে বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

বিএসইসি, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন- বিটিআরসি, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল-বিসিসি এর ডিজিটাল সিকিউরিটি এজেন্সির প্রতিনিধিদের নিয়ে ওই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

‘সোশ্যাল মিডিয়া ও অন্যান্য প্ল্যাটফর্ম ব্যবহারে করে শেয়ারবাজারে গুজব সৃষ্টি প্রতিরোধ’ শীর্ষক এ সভায় বিএসইসি’র কমিশনার শামসুদ্দিন আহমেদ বলেন, ‘সাম্প্রতিক সময়ে নিয়ন্ত্রক সংস্থার বিভিন্ন সংস্কারমূলক কার্যক্রমের প্রেক্ষিতে পুঁজিবাজার নিয়ে যে আস্থা সৃষ্টি হয়েছে, সোশ্যাল মিডিয়া ও অন্যান্য প্ল্যাটফর্ম ব্যবহারে করে গুজব সৃষ্টি করে কোনও ব্যক্তি বা গোষ্ঠি যেনো তা নস্যাৎ করতে না পারে সেটা নিশ্চিত করতে হবে।’

‘আর এজন্য প্রয়োজন বিটিআরসি ও ডিজিটাল সিকিউরিটি এজেন্সিসহ অন্যান্য অংশীজনেরসঙ্গে সমন্বিত উদ্যোগ গ্রহণ।’

বিএসইসির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সোস্যাল মিডিয়ায় গুজব ছড়ানো বিষয়ক তদন্ত কমিটির অনুরোধে ৩১টি গুজব সৃষ্টিকারি আইডি নিষ্ক্রিয় করার তথ্য সভায় জানান অধ্যাপক শামসুদ্দিন।

তিনি জানান, অন্যান্য আইডিগুলোও পর্যবেক্ষণাধিন রয়েছে। পর্যায়ক্রমে এগুলোর বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সভায় তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ালে ডিজিটাল নিরাপত্তা আইন শাস্তির বিধান আছে বলে সবাইকে সর্তক থাকতে বলেন।

সভায় বিটিআরসি’রসঙ্গে প্রতি তিন মাসে একটি করে সমন্বয় সভা করার সিদ্ধান্ত নেওয়া হয় বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিজ্ঞাপন

বিএসইসি’র পরিচালক রাজিব আহমেদ ও বিটিআরসির জ্যেষ্ঠ সহকারী পরিচালক তৌসিফ শাহরিয়ার ফোকাল পয়েন্ট হিসেবে কাজ করবেন।

ডিজিটাল সিকিউরিটি এজেন্সির পরিচালক (সিএ অপারেশন ও নিরাপত্তা) তারেক এম বরকতউল্লাহ তাঁর সংস্থার পক্ষ থেকে পুঁজিবাজারে গুজব সৃষ্টি প্রতিরোধে সম্ভাব্য সব ধরনের সহযোগিতা দেওয়ার প্রতিশ্রুতি দেন।

সভায় বিএসইসি’র নির্বাহি পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম, পরিচালক রাজিব আহমেদ ও অতিরিক্ত পরিচালক মোহাম্মদ দেলোয়ার হোসেন, বিটিআরসির মহাপরিচালক (সিস্টেম অ্যান্ড সার্ভিসেস) ব্রিগেডিয়ার জেনারেল নাসিম পারভেজসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয় ফেসবুক এবং হোয়াটসঅ্যাপসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ারবাজার নিয়ে গুজব রটনাকারী ব্যক্তিদের চিহ্নিত করতে বিএসইসি গত মে মাসে বিএসইসি’র পরিচালক রাজিব আহমেদের নেতৃত্বে সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড-সিডিবিএল ও ঢাকা স্টক এক্সচেঞ্জ- ডিএসই এর প্রতিনিধিদের সমন্বয়ে ৪ সদস্যের তদন্ত কমিটি গঠন করে।

কমিটি বেশকিছু ফেসবুক গ্রুপ বা আইডি চিহ্নিত করে প্রতিবেদন দেয়, যেগুলো পুঁজিবাজারে তালিকাভুক্ত বিভিন্ন সিকিউরিটিজের বাজারমূল্যকে কৃত্রিমভাবে প্রভাবিত করছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এগুলোর মধ্যে রয়েছে- ডিএসই ইনভেস্টরস ক্লাব, উই ওয়ান্ট টু বি গেইনার, দ্য থার্ড আই, শেয়ারবাজার- ডিএসই ইনভেস্টরস ক্লাব, পাবলিক বিজনেস ক্লাব, শেয়ার মার্কেট সুপারস্টার গ্রুপ, দ্য লয়াল ক্লাব, শেয়ারবাজারে আড্ডা, রাকিব প্রফিট অ্যান্ড জয়, শেয়ারবাজার জিন্দাবাদ, স্টক মার্কেট টুডে, রকস্টার ক্লাব, রয়্যাল কিং মানি মেকারস, বাদশা জোন এবং বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী জোট।

Facebook Comments Box

Contact us

বাংলা কাগজ এ আপনাকে স্বাগতম।

X
Social media & sharing icons powered by UltimatelySocial
Facebook91m
Twitter38m
LinkedIn4m
LinkedIn
Share