জানুয়ারি ২৭, ২০২২

বাঙলা কাগজ

The Bangla Kagoj । সবচেয়ে বেশি দেশে, সবচেয়ে বেশি ভাষায়। বাঙলা কাগজ । আপনার কাগজ । banglakagoj.net (আমাদের কোনও জাতীয় পত্রিকা নেই)।

পুলিশ-ফায়ার সার্ভিস কিংবা অ্যাম্বুলেন্স : একটি কল শুধু ৯৯৯-এ

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : কেউ কেউ বলেন, চোর পালালে বুদ্ধি বাড়ে! কোনও অপরাধ বা দুর্ঘটনার শিকার হলে বা যে কোনও অনাকাঙ্ক্ষিত পরিস্থিতিতে আমরা দিশেহারা হই। কাকে জানালে সাহায্য পাওয়া যাবে, সেই বিষয়টিও তখন মাথায় থাকে না। কক্সবাজারে চান্দের গাড়ি উল্টে দুর্ঘটনার শিকার হওয়ার পর সাহায্য চেয়ে লালমনিরহাটে বাবা-মায়ের কাছে প্রথম ফোনটা দিয়েছেন এমন ঘটনাও বন্ধুদের মধ্যে ঘটেছে। তবে এখন জরুরি প্রয়োজনে সেবা হাতের মুঠোয়। কেবল ডায়াল করুন ৯৯৯।

রাস্তায় কাউকে অপরাধের শিকার বা দুর্ঘটনায় ভুগতে দেখে মনঃকষ্ট নিয়ে মুখ ঘুরিয়ে বাড়ি ফিরতে হবে না। ৯৯৯–এ ফোন করে আপনি আপনার দায়িত্বটুকু পালন করতে পারেন। অনেক মানুষই এ ধরনের ঘটনা দেখে এড়িয়ে যান পরে ‘পুলিশি ঝামেলা’র কথা ভেবে। তবে ৯৯৯-এ এ ধরনের কোনও ভোগান্তিতে পড়তে হয় না, যদি তথ্যটি সত্য হয়।

২৪ ঘণ্টা জরুরি সেবা : নাগরিকদের জরুরি সেবা দিতে ২৪ ঘণ্টা কাজ করে যাচ্ছে জাতীয় জরুরি সেবা হেল্প ডেস্ক ৯৯৯। দুর্বৃত্ত আক্রান্ত নারি কিংবা প্রভাবশালিদের কবলে পড়া পুরোনো গাছ উদ্ধারে ভূমিকা রেখেছে ৯৯৯। আশপাশ থেকে সচেতন নাগরিকদের ফোন পেয়ে পুলিশ গিয়ে উদ্ধার করেছে। আবার উঁচু দালানের কার্নিশে আটকে পড়া বিড়াল। ৯৯৯-এ ফোন করে ফায়ার সার্ভিসের সাহায্য নিয়ে উদ্ধার করা হয়েছে বেশ কয়েকটি প্রাণিকেও। এভাবে ৯৯৯’র সেবায় প্রতিদিনই তৈরি হচ্ছে নতুন নতুন গল্প।

৯৯৯-এ ফোন করে মাদারীপুরের একজন জানান, স্থানীয় এক প্রভাবশালি ব্যক্তি শহরের ডিসির ব্রিজ এলাকায় সড়ক ও জনপথের জায়গার একটি পুরোনো কড়ইগাছ কাটতে শুরু করেছেন। ৯৯৯ জাতীয় নিয়ন্ত্রণকক্ষ থেকে তাঁর কলটি মাদারীপুর সদর থানায় ট্রান্সফার করা হয়। তাঁর অভিযোগ শুনে সদর থানার পুলিশ গিয়ে গাছটি রক্ষা করে।

সহায়তার জন্য প্রসারিত হাত : দুর্ঘটনায় সহায়তা, বাল্যবিবাহ রোধ, ধর্ষণসহ বিভিন্ন ধরনের অপরাধিদের গ্রেপ্তার, গৃহকর্মি নির্যাতন রোধ, পারিবারিক নির্যাতন বন্ধ ইত্যাদিতে ৯৯৯-এ তথ্য দিয়ে সাহায্য করেছেন লাখো মানুষ। ৯৯৯-এ ফোন করে ঝামেলা এড়িয়ে সহজে পুলিশ, ফায়ার সার্ভিস ও অ্যাম্বুলেন্স বিভিন্ন জরুরি সেবা পেয়েছেন মানুষ।

বিজ্ঞাপন

২০১৭ সালের ১২ ডিসেম্বর এই সেবা চালু হয়। পুলিশের অধিনে পরিচালিত একটি জরুরি কল সেন্টার হলো ৯৯৯ জরুরি সেবা। এখান থেকে শুধু পুলিশ নয়, জরুরি প্রয়োজনে ফায়ার সার্ভিস ও অ্যাম্বুলেন্স সেবাও পাওয়া যায়। দেশের যে কোনও প্রান্ত থেকে যে কেউ এই সেবার জন্য ফোন করতে পারেন। সপ্তাহে ৭ দিন ২৪ ঘণ্টা চালু রয়েছে এ সেবা। ৯৯৯–এ ফোন করতে কোনও খরচও নেই, এটি টোল ফ্রি।

এই সেবা পেতে হলে বাড়তি কিছুই করতে হয় না। শুধু ৯৯৯-এ একটি কলই যথেষ্ট। বাকিটা হেল্প ডেস্ক থেকেই করা হয়ে থাকে।

Facebook Comments Box

বাংলা কাগজ এ আপনাকে স্বাগতম।

X
Social media & sharing icons powered by UltimatelySocial
Facebook91m
Twitter38m
LinkedIn4m
LinkedIn
Share
Contact us