জানুয়ারি ২৭, ২০২২

বাঙলা কাগজ

The Bangla Kagoj । সবচেয়ে বেশি দেশে, সবচেয়ে বেশি ভাষায়। বাঙলা কাগজ । আপনার কাগজ । banglakagoj.net (আমাদের কোনও জাতীয় পত্রিকা নেই)।

লিপস্টিকের গল্প

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : যে কোনও বয়সের নারীদের জন্য লিপস্টিক একটি আভিজাত্য। লিপস্টিক হলো ঠোঁট সাজানোর একটি অন্যতম প্রধান প্রসাধনি।

যার ব্যবহার বহুকাল আগে থেকে হয়ে আসছে। এরও নানা ধরন রয়েছে যেমন তরল আবার জমাট বাঁধা, এমনকি রঙেও রয়েছে বিভিন্নতা।

তবে সব থেকে বেশি ভালবাসা ও ভালো লাগার জায়গাজুড়ে বিরাজ করছে লাল রঙের লিপস্টিক। এটি সচরাচর একটি নলাকার স্টিকে থাকে।

কারও কারও জন্য লিপস্টিক ব্যক্তিগত আত্মবিশ্বাসের বৃদ্ধির প্রতীক। বর্তমান সময়ে অনেকের জন্যই মেকআপ হলো ব্যতিক্রম একটি রাস্তা। তবে এই লিপস্টিক কিন্তু এ সময়ের আবিষ্কার নয়, এর আবিষ্কারের পেছনেও রয়েছে ইতিহাস।

লাল লিপস্টিকের গল্প : ধারণা করা হয়, বিংশ শতাব্দীতে লাল লিপস্টিককে শক্তি এবং ক্ষমতার প্রতীক হিসেবে ধরা হতো। এই প্রতীক নারীদের ভোট দেওয়ার অধিকার আন্দোলনে সবচেয়ে বড় ভূমিকা পালন করেছে। আন্দোলনটি মূলত হয়েছিলো মধ্যবিত্ত নারীদের ভোট প্রদানের অধিকার ও নারীদের সম্পত্তির মালিকানার অধিকারের দাবি পূরণের লক্ষ্যে।

বিজ্ঞাপন

তাঁরা বিশ্বাসী ছিলেন, শান্তিপূর্ণ আন্দোলনে, যার সৌন্দর্যের সঙ্গে বরাবরই একটা সম্পর্ক ছিলো। যেহেতু এ নারীরা তাঁদের অধিকার আদায়ের জন্য আন্দোলনটি করছিলেন তাই, লাল লিপস্টিক তাঁদের ইউনিফর্মের একটি অংশ হয়ে দাঁড়িয়েছিলো। তাই আন্দোলন চলাকালে যখন পুরুষ সমাজ তাঁদের অধিকার থেকে বঞ্চিত করেছিলেন, তখন লাল রঙটি হয়ে দাঁড়িয়েছিলো তাদের শক্তির একমাত্র প্রতীক।

তবে আরও বেশকিছু গল্প হয়তো ইতিহাসের পাতায় এখনও লিপিবদ্ধ রয়েছে, সময়ের সঙ্গেসঙ্গে বেরিয়ে আসবে আরও অনেক হারিয়ে যাওয়া অভ্যুদয়ের গল্প।

Facebook Comments Box

বাংলা কাগজ এ আপনাকে স্বাগতম।

X
Social media & sharing icons powered by UltimatelySocial
Facebook91m
Twitter38m
LinkedIn4m
LinkedIn
Share
Contact us