বাইডেন-মোদির কথোপকথন

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ফোনে প্রথমবারের মতো কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বার্তা সংস্থা এপি জানায়, মঙ্গলবার (১৭ নভেম্বর) ফোনে বাইডেনকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন মোদি। ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্ককে আরও এগিয়ে নিতে নিবিড়ভাবে কাজ করার ব্যাপারে সম্মত হয়েছেন এই দুই নেতা।

বুধবার (১৮ নভেম্বর) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে- ওয়াশিংটনের সঙ্গে দ্বিপাক্ষিক সুসম্পর্ক বজায় রাখতে নয়াদিল্লির প্রতিশ্রুতির কথা আবারও স্মরণ করিয়ে দিয়েছেন মোদি। ফোনে আলাপকালে দুই দেশের মধ্যে করোনাভাইরাস মহামারি মোকাবিলায় সহযোগিতা, সাশ্রয়ী মূল্যের ভ্যাকসিন বিতরণ, জলবায়ু পরিবর্তন মোকাবিলা ও ইন্দো-প্যাসিফিক অঞ্চলের সহযোগিতার মতো বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

গত ৮ নভেম্বর যুক্তরাষ্ট্রের সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে অভিনন্দন জানিয়ে টুইট করেন নরেন্দ্র মোদি।

আলাপকালে ২০১৪ ও ২০১৬ সালে যুক্তরাষ্ট্র সফর এবং সেসময় বাইডেনের সঙ্গে কথোপকথনের বিষয়টিও উল্লেখ করেন মোদি।

বিজ্ঞাপন

গত ফেব্রুয়ারিতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারত সফরে থাকাকালীন জনসম্মুখে এই দুই নেতার মিত্রতা ব্যাপকভাবে আলোচনায় আসে।

৩ নভেম্বর নির্বাচনের এক সপ্তাহ আগে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ও সাবেক প্রতিরক্ষা প্রধান মার্ক এসপার ভারত সফর করেন। ওই সময় সামরিক উপগ্রহের তথ্য যুক্তরাষ্ট্রের সঙ্গে শেয়ার করার বিষয়ে একটি চুক্তিতে সই করেন পম্পেও ও এসপার। পাশাপাশি, ওয়াশিংটন ও নয়াদিল্লির মধ্যকার কৌশলগত সহযোগিতা কথাও তুলে ধরেন তাঁরা।

এ বিষয়ক : বিজয় ভাষণে ঐক্যের ডাক জো বাইডেনের

২৬ মার্চ মোদিকে ঢাকা সফরের আমন্ত্রণ

Facebook Comments Box

Leave a Reply

Your email address will not be published.