বিচারিক আদালত এড়িয়ে হাইকোর্টে গিয়ে গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : ‘ডিজিটাল জালিয়াতির মাধ্যমে অর্থ পাচার ও রাজস্ব ফাঁকির মামলায় বিচারিক আদালতে আত্মসমর্পণ না করে ফের হাইকোর্টে জামিনের আবেদন করায় পাঁচ আসামিকে পুলিশের হাতে তুলে দিয়েছেন হাইকোর্ট।

সোমবার (১৬ নভেম্বর) বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি আহমেদ সোহেলের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চের নির্দেশে আদালত কর্মকর্তারা আসামিদের পুলিশের হাতে তুলে দেন।

পাচঁ আসামি হলেন- ফরিদপুরের মোফাজ্জেল হোসেন মোল্লা, মো. রাহাত হোসেন, আলাউদ্দিন মোল্লা, রমজান আলী ও পটুয়াখালীর বাউফল উপজেলার মো. সুমন। পাচঁজনই চট্টগ্রামে বসবাস করেন।

আসামিপক্ষে আইনজীবী ছিলেন ফয়সল হাসান আরিফ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।

অর্থ পাচার ও ডিজিটাল নিরাপত্তা আইনে রাজধানীর রমনা মডেল থানায় গত বছর ৯ সেপ্টেম্বর এই পাঁচ আসামিসহ ৯ জনকে আসামি করে ঢাকার কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের সহকারি রাজস্ব কর্মকর্তা নিতাই চন্দ্র মন্ডল ও মো. আজিবর রহমান দুটি মামলা করেন।

মামলায় রুটি তৈরির যন্ত্র ও ধূমপানের যন্ত্রপাতি আমদানির ঘোষণা দিয়ে ১ কোটি ৩২ লাখ সিগারেট আমদানি ও ডিজিটাল জালিয়াতির মাধ্যমে কর ফাঁকি দিয়ে পণ্য খালাস করার অভিযোগ আনা হয়।

মামলার এজাহারে বলা হয়েছে- এর মাধ্যমে ২ কোটি ৪৭ লাখ ৫১ হাজার ২৪২ টাকার সমপরিমাণ বৈদেশিক মুদ্রা পাচার করা হয়েছে।

বিজ্ঞাপন

‘এ ছাড়া আমদানি-রপ্তানি শুল্ক আদায়ে স্বয়ংক্রিয় ব্যবস্থা অ্যাসাকুইডা ওয়ার্ল্ড সিস্টেমে জালিয়াতি করে ঢুকে রাজস্ব পরিশোধ দেখিয়ে পণ্য খালাস করে নেওয়া হয়েছে। এভাবে ১৬ কোটি ৩৭ লাখ ৯৪ হাজার ২৮৩ টাকার রাজস্ব ফাঁকি দেওয়া হয়েছে।’

এ মামলায় উল্লিখিত ৫ আসামি গত বছর হাইকোর্টে আগাম জামিনের আবেদন করেন। হাইকোর্ট গত বছর ২৪ সেপ্টেম্বর তাঁদের চার সপ্তাহের জামিন দেন।

সেইসঙ্গে তাঁদের নিম্ন আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেন হাইকোর্ট। কিন্তু সে আদেশ অনুযায়ী আসামিরা নিম্ন আদালতে আত্মসমর্পণ না করে আবার হাইকোর্টে আগাম জামিনের আবেদন করেন।

এতে হাইকোর্ট তাঁদের জামিন না দিয়ে পুলিশের হাতে তুলে দিতে নির্দেশ দেন।

এ ব্যাপারে জানতে চাইলে ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক বাংলা কাগজকে বলেন, সন্ধ্যা ৬টায় শাহবাগ থানার পুলিশের হাতে পাঁচ আসামিকে হস্তান্তর করা হয়েছে। আগামী চব্বিশ ঘণ্টার মধ্যে তাদের সংশ্লিষ্ট আদালতে হাজির করতে পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে।

এ বিষয়ক : উত্তরায় ৭ ফার্মেসিতে মেয়াদোত্তীর্ণ-অনুমোদনহীন ওষুধ

Facebook Comments Box

Leave a Reply

Your email address will not be published.