যুক্তরাষ্ট্র কুর্মিটোলা হাসপাতালকে দিলো একশ ভেন্টিলেটর

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : মার্কিন যুক্তরাষ্ট্রের ইউএস এইড রাজধানীর কুর্মিটোলা হাসপাতালকে দিয়েছে নতুন একশ ভেন্টিলেটর।

রোববার (১৫ নভেম্বর) দুপুরে এসব ভেন্টিলেটর হস্তান্তর করা হয়।

অনুষ্ঠানে জাহিদ মালেক বলেন, ‘স্বাধীনতার পর থেকে মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের অকৃত্রিম বন্ধু রাষ্ট্র। দেশের উন্নয়নমূলক কাজে মার্কিন যুক্তরাষ্ট্র সরকার সবসময় বন্ধুর মতই এগিয়ে এসেছে। এই করোনাভাইরাস দুর্যোগে বর্তমানে বিশ্বের সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যুর দেশ মার্কিন যুক্তরাষ্ট্র। নিজ দেশের এতো বড় বিপর্যয়ের পরেও মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশকে ১০০টি অত্যাধুনিক ভেন্টিলেটর উপহার দিচ্ছে, যা সত্যিই প্রশংসনীয়।’

স্বাস্থ্যমন্ত্রী বলেন- বিদেশফেরত যাত্রীদের কোভিড-১৯ নেগেটিভ সনদ বাধ্যতামূলক করা হয়েছে।

‘অন্যথায় তাঁদের ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হবে।’

বিজ্ঞাপন

জাহিদ মালেক বলেন- বিমানবন্দর, স্থলবন্দর বা সমুদ্রবন্দর যে পথ দিয়েই বিদেশ থেকে যাত্রীরা আসুক না কেন, সব জায়গায় এই নির্দেশনা দেওয়া হয়েছে। সেইসঙ্গে সব জায়গায় কোয়ারেন্টিনেরও ব্যবস্থা করা হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন- বিভিন্ন দেশে সংক্রমণ আবার বাড়ছে, এর মধ্যে বিদেশ থেকে মানুষ আসছে, অনেকে বাইরে যাচ্ছে। ভাইরাসের বিস্তার রোধেই করোনাভাইরাস পরীক্ষার সনদ বাধ্যতামূলক করা হয়েছে।

বেসরকারি হাসপাতালের লাইসেন্স নবায়ন করা প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন- দেশের সকল প্রাইভেট ক্লিনিক ও হাসপাতালকে সরকারের দেওয়া নির্দিষ্ট সময়ের মধ্যেই লাইসেন্স গ্রহণের মাধ্যমে তালিকাভুক্ত হতে হবে। লাইসেন্স ছাড়া কোনও প্রাইভেট ক্লিনিক বা হাসপাতাল চালানো যাবে না।

এ বিষয়ক : রাত পোহালেই মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচন : হাড্ডাহাড্ডি লড়াইয়ের পূর্বাভাস

Facebook Comments Box

Leave a Reply

Your email address will not be published.