সেপ্টেম্বর ১৬, ২০২১

The Bangla Kagoj

আপনার কাগজ । banglakagoj.net

রাবাব ফাতিমা : স্বল্পোন্নত দেশগুলোতে আন্তর্জাতিক সহায়তা অব্যাহত রাখা প্রয়োজন

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বলেছেন, স্বল্পোন্নত পর্যায় থেকে উত্তরিত এবং উত্তরণের পথে থাকা দেশগুলোর উন্নয়ন-অগ্রযাত্রা নিশ্চিত করতে আন্তর্জাতিক সহায়তা অব্যাহত রাখা প্রয়োজন।

৬ নভেম্বর নিউইয়র্কে অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন সংস্থা প্রকাশিত ‘মাল্টিলেটারাল ডেভোলপমেন্ট ফাইনান্স ২০২০’ শীর্ষক প্রকাশনার ওপর আয়োজিত উচ্চপর্যায়ের অনুষ্ঠানে বক্তৃতাকালে তিনি এ কথা বলেন।

তিনি চলমান কোভিড-১৯ মহামারির মাঝেও বৈশ্বিক অর্থনীতিতে যে সকল সম্ভাবনা সৃষ্টি হয়েছে, তার পূর্ণ ব্যবহারের মাধ্যমে বিশ্ব অর্থনীতিতে বিদ্যমান দুর্বলতা অপসারণের প্রয়োজনীয়তার ওপর জোর দেন। স্বল্পোন্নত দেশগুলোর জন্য অতিরিক্ত অর্থায়ন এবং স্বল্পব্যয় ও স্বল্পঝুঁকির তহবিলের উৎসসমূহে প্রবেশের সুযোগ নিশ্চিত করারও আহ্বান জানান তিনি।

বিজ্ঞাপন

বৈশ্বিক উন্নয়নে অর্থনৈতিক ব্যবস্থার জন্য উদার ও ন্যায়সঙ্গত পরিচালনপদ্ধতি নিশ্চিত করার ওপরও জোর দেন বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি। জাতিসংঘের সংস্থাসমূহ যাতে উন্নয়ন ও মানবিক অর্থায়নের মধ্যে ভারসাম্য বজায় রাখে সে বিষয়েও দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

এসডিজি বাস্তবায়নে জাতীয় সরকারগুলোর প্রচেষ্টা ও সম্পৃক্ততার বিষয়টি উল্লেখ করে উদ্ভাবনী অর্থায়ন, বিজ্ঞান-প্রযুক্তি ও উদ্ভাবন এবং উদীয়মান প্রযুক্তিসমূহে প্রবেশ ও ব্যবহারের ক্ষেত্রে যেসকল দেশে সম্পদের ঘাটতি রয়েছে, তা পূরণে ওইসিডি এর সদস্যরাষ্ট্রসমূহকে এগিয়ে আসার আহ্বান জানান রাষ্ট্রদূত ফাতিমা। স্বল্পোন্নতসহ ক্ষতিগ্রস্ত অন্যান্য দেশসমূহের জলবায়ুজনিত সঙ্কট দূরীকরণে সম্মিলিত প্রচেষ্টা গ্রহণের ওপর জোরও দেন তিনি।

জাতিসংঘে নিযুক্ত সুইজারল্যান্ড ও ইন্দোনেশিয়ার স্থায়ী প্রতিনিধির যৌথ সভাপতিত্বে সদস্যদেশসমূহের রাষ্ট্রদূত, ওইসিডি’র পরিচালক, জাতিসংঘের উচ্চপর্যায়ের কর্মকর্তাসহ বিশেষজ্ঞগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এ বিষয়ক : বন্যাকবলিত গাইবান্ধায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত

Facebook Comments Box
Contact us

বাংলা কাগজ এ আপনাকে স্বাগতম।

X
Social media & sharing icons powered by UltimatelySocial
Facebook91m
Twitter38m
LinkedIn4m
LinkedIn
Share