সেপ্টেম্বর ১৬, ২০২১

The Bangla Kagoj

আপনার কাগজ । banglakagoj.net

ইতিহাসের প্রথম মার্কিন নারী ভাইস প্রেসিডেন্ট

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হতে যাচ্ছেন জো বাইডেন। গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্য পেনসিলভানিয়ায় জো বাইডেনের জয় নিশ্চিত হওয়ার পর বাইডেনের ইলেকটোরাল ভোটের সংখ্যা ২৮৪-তে দাঁড়িয়েছে। ফলে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট জো বাইডেন হচ্ছেন। এর মাধ্যমে তাঁর রানিংমেট কমলা দেবী হ্যারিস হতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ ও নারী ভাইস প্রেসিডেন্ট।

সিএনএন ও এএফপি’র খবরে জানা গেছে- পেনসিলভানিয়ার ২০টি ইলেকটোরাল ভোট নিশ্চিত হওয়ায় যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট জো বাইডেন হচ্ছেন। এখন পর্যন্ত পাওয়া ফলে বাইডেন প্রয়োজনীয় ২৭০ ইলেকটোরাল ভোট অতিক্রম করেছেন। তাঁর ঝুলিতে এখন ২৮৪ ইলেকটোরাল ভোট। তবে আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমে জো বাইডেনের প্রাপ্ত ইলেকটোরাল ভোটের সংখ্যা বিভিন্ন বলা হলেও তা ২৭০ এর বেশি।

নির্বাচিত হওয়ার খবর নিশ্চিত হওয়ার পর এক টুইট বার্তায় কমলা দেবী হ্যারিস বলেন- এই নির্বাচন আমার বা জো বাইডেনের চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ ছিলো। এটি যুক্তরাষ্ট্রের আত্মা ও আমাদের লড়াইয়ের আকাঙ্ক্ষার সঙ্গে সম্পর্কিত। আমাদের সামনে অনেক কাজ পড়ে আছে। চলুন আমরা শুরু করি।

বিজ্ঞাপন

এবারের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দলের মনোনীত প্রার্থী হওয়ার আগে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা প্রশাসনের ভাইস প্রেসিডেন্ট ছিলেন জো বাইডেন। ডেলাওয়্যার অঙ্গরাজ্যের সিনেটর হিসেবে সবচেয়ে লম্বা সময় দায়িত্ব পালন করেছেন ৭৮ বছর বয়সি এই ডেমোক্র্যাট।

বাইডেনের জয় নিশ্চিত হওয়ার সঙ্গে সঙ্গে আরেকটি ইতিহাস রচিত হওয়াও নিশ্চিত হয়ে গেছে। আর তা হলো- কমলা দেবী হ্যারিস। যুক্তরাষ্ট্রের কোনও প্রেসিডেন্ট নির্বাচনে এবারই প্রথম বড় কোনও দল থেকে কোনও কৃষ্ণাঙ্গ নারী ভাইস প্রেসিডেন্ট পদে মনোনয়ন পেয়েছিলেন।

ফলে এখন বাইডেনের জয় নিশ্চিতের মধ্য দিয়ে কমলা দেবী হ্যারিসই হতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ নারী ভাইস প্রেসিডেন্ট। কমলা দেবী হ্যারিসই প্রথম দক্ষিণ এশীয় মার্কিন, যিনি মার্কিন রাজনীতিতে এত উচ্চ পদে যাচ্ছেন।

ক্যালিফোর্নিয়ার একেবারে তৃণমূল পর্যায় থেকে উঠে এসেছেন তিনি। ডিস্ট্রিক্ট অ্যাটর্নি, স্টেট অ্যাটর্নি জেনারেল ও সিনেটর হিসেবে একাধিকবার দায়িত্ব পালন করেছেন কমলা দেবী হ্যারিস।

এ বিষয়ক : ‘জয়ের কাছাকাছি’ বাইডেন

Facebook Comments Box
Contact us

বাংলা কাগজ এ আপনাকে স্বাগতম।

X
Social media & sharing icons powered by UltimatelySocial
Facebook91m
Twitter38m
LinkedIn4m
LinkedIn
Share