আগস্ট ৩, ২০২১

The Bangla Kagoj

আপনার কাগজ । banglakagoj.net

পরিবেশমন্ত্রী : চার মাসে দেশে এক কোটি গাছের চারা রোপণ করা হয়েছে

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী শাহাব উদ্দিন জানিয়েছেন- দেশে বৃক্ষের আচ্ছাদন ২৫ শতাংশে উন্নীত করার লক্ষ্য নিয়ে কাজ করছে সরকার। এ লক্ষ্যে ‍জুলাই থেকে অক্টোবর পর্যন্ত- এ চার মাসে এক কোটি গাছের চারা রোপণ করা হয়েছে।

উল্লেখ করা যেতে পারে- প্রধানমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বর্ষ বা মুজিব শতবর্ষ উপলক্ষে দেশজুড়ে ওই এক কোটি গাছের চারা রোপণের উদ্যোগ নেয় সরকার।

মন্ত্রী বলেন- সরকার বৃক্ষ, মাছ এবং ফলের উৎপাদনবৃদ্ধির বিষয়ে আন্তরিকভাবে কাজ করছে। উপকূলীয় বনরক্ষায় বনের ওপর নির্ভরশীল জনগোষ্ঠীর বিকল্প আয়েরও ব্যবস্থা করা হচ্ছে।

গায়ানায় আয়োজিত ‘ইকোসিস্টেম বেজড এপ্রোচেস টু ক্লাইমেট চেইঞ্জ’ শীর্ষক মন্ত্রীপর্যায়ের ওয়েবিনারে ২৯ অক্টোবর (বৃহস্পতিবার) সন্ধ্যায় মন্ত্রী এ তথ্য জানান।

বিজ্ঞাপন

১৩৬টি দেশের সংগঠন গ্রুপ-৭৭ ওই ওয়েবিনারের আয়োজন করে।

ওয়েবিনারে আইইউসিএন-এর মহাপরিচালক ড. ব্রুনো ওবেরলে এবং ব্রাজিল ও পাপুয়ানিউগিনির সংশ্লিষ্ট মন্ত্রীসহ একই বিষয়ের বিশেষজ্ঞরা বক্তব্য দেন।

পরিবেশমন্ত্রী আরও বলেন- প্রবাল এবং ম্যানগ্রোভ বনাঞ্চল উপকূলীয় ভাঙ্গন থেকে দেশকে রক্ষা করে। ঘুর্ণিঝড় ও জলোচ্ছ্বাসের প্রভাবহ্রাসেও ভূমিকা রাখে।

‘বাংলাদেশ সরকার সুন্দরবনসহ উপকূলীয় এলাকার বনরক্ষায় ব্যাপকভিত্তিতে বৃক্ষরোপণ কার্যক্রম বাস্তবায়ন করছে।’

বিশ্ব নেতাদের দৃষ্টি আকর্ষণ করে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী শাহাব উদ্দিন সুপারিশ করেন- সকল দেশকে পরিবেশ এবং প্রতিবেশ সংরক্ষণপূর্বক উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করা উচিত। প্রকৃতিকে প্রাধান্য দিয়ে সকল সমস্যার সমাধান খোঁজাই বাঞ্চনীয়।

এ বিষয়ক : সুস্বাস্থ্য বিবেচনায় মুজিব শতবর্ষে ১ কোটি গাছের চারা রোপণ কর্মসূচির উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

মুজিববর্ষে রোপিত এক কোটি গাছ ‘স্মারক বৃক্ষ’ হিসেবে বিবেচিত হবে : পরিবেশমন্ত্রী

Facebook Comments Box
Call Now ButtonContact us

বাংলা কাগজ এ আপনাকে স্বাগতম।

X
Social media & sharing icons powered by UltimatelySocial
Facebook91m
Twitter38m
LinkedIn4m
LinkedIn
Share