আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : বিশ্বজুড়ে ২৮ অক্টোবর (বুধবার) পালিত হয়েছে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস।

জনগণের তথ্য অধিকার নিশ্চিত করার লক্ষ্যে ২০১৬ সাল থেকে প্রতিবছর দিবসটি উদযাপন করা হচ্ছে। করোনাভাইরাস মহামারির কারণে এবার সারা বিশ্বেই স্বাস্থ্যবিধি মেনে নানা কর্মসূচি পালন করা হচ্ছে।

বাংলাদেশেও একইভাবে উদ্যোগ নিয়েছে তথ্য কমিশন।

এ ছাড়া বেসরকারিভাবেও বিভিন্ন কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘তথ্য অধিকার সংকটে হাতিয়ার’ এবং স্লোগান ‘সংকটকালে তথ্য পেলে জনগণের মুক্তি মেলে’।

দিবসটি উপলক্ষে বাণী দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে তিনি বলেন, তথ্য অধিকার আইনের আওতায় সুবিধাদি ব্যবহারের মাধ্যমে জনগণের ক্ষমতায়ন ও সন্তুষ্টি নিশ্চিত হবে। আশা করি, প্রতিটি দেশ তাঁদের অভিজ্ঞতালব্ধ তথ্য আদান-প্রদান করে বিশ্বকে করোনাভাইরাস মুক্ত করবে। বাণীতে তিনি তথ্য অধিকার নিশ্চিতে তাঁর সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন।

বিজ্ঞাপন

আগে দিবসটি কেন্দ্রীয় পর্যায় ছাড়া শুধু জেলা পর্যায়ে উদযাপন করা হতো। এবার তথ্য অধিকার সম্পর্কে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে দিবসটি উদযাপনের আওতা বাড়িয়ে বিভাগীয় পর্যায় এবং পিডিসি ও ইউডিসিগুলোকে যুক্ত করে উপজেলা পর্যন্ত সম্প্রসারণ করা হয়েছে।

এবার এ উপলক্ষে রাজধানী, বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

এ ব্যাপারে জানতে চাইলে তথ্য কমিশনের জনসংযোগ কর্মকর্তা লিটন কুমার প্রামাণিক বাংলা কাগজকে বলেন- এবার দেশের ৮টি বিভাগের মধ্যে ৭ বিভাগ, ৬৪ জেলা ও ৪৯২ উপজেলায় কর্মসূচি পালন করা হচ্ছে। কেবল রংপুরে বিভাগীয় পর্যায়ে কোনও কর্মসূচি থাকছে না।

এ বিষয়ক : লালন সাঁইয়ের ১৩০তম তিরোধান দিবস আজ

Facebook Comments Box

Leave a Reply

Your email address will not be published.