আগস্ট ৪, ২০২১

The Bangla Kagoj

আপনার কাগজ । banglakagoj.net

শেরে বাংলার মাজারে শ্রদ্ধা : রাজনীতিকে পরিশীলিত, পরিমার্জিত ও সৃজনশীল করা দরকার

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, ‌‘নীতির রাজাকে ধারণ ও চর্চা করাই হচ্ছে রাজনীতি। এজন্য রাজনীতিকে আরও পরিশীলিত, পরিমার্জিত ও সৃজনশীল করা দরকার।

‘রাজনীতি যদি পরিশীলিত, পরিমার্জিত এবং সৃজনশীল না হয়, তাহলে আমাদের ভবিষ্যৎ ভালো হওয়ার অবকাশ থাকবে না। রাজার নীতিকে রাজনীতি বলা থেকে দূরে সরে শ্রেষ্ঠ নীতি, নৈতিকতা, সততা ও মূল্যবোধকে ধারণের মাধ্যমে শেরে বাংলার আদর্শকে বাস্তবায়ন করতে হবে।’

সোমবার (২৬ অক্টোবর) সকালে শেরেবাংলা এ কে ফজলুল হকের ১৪৮তম জন্মদিন উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় তাঁর মাজার প্রাঙ্গণে বরিশাল বিভাগ সমিতির উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন- একটি সমাজে যখন সৎ ও ভালো মানুষের কদর কমে যায়, তখন সমাজ ব্যবস্থা, সভ্যতা নষ্ট হয়ে যায়। সকলের জন্য সমন্বিত চিন্তা করার জায়গা শেরে বাংলা এ কে ফজলুল হক ধারণ, লালন, চর্চা এবং বিশ্বাস করতেন।

‘তিনি যেটা বিশ্বাস করতেন, সেটা কার্যকর করতেন। তাঁর ঐতিহাসিক সিদ্ধান্তে ঋণ সালিশি বোর্ড কৃষককুলকে ঋণ থেকে মুক্ত করে দিয়েছিলো। তিনি কৃষকের বেদনা বুঝতেন, কৃষকের চাওয়া-পাওয়া ও সমস্যা বুঝতেন। এ ভূখণ্ডের মানুষের তিনি মৌলিক পরিবর্তন আনতে চেয়েছিলেন। সে পরিবর্তন আনার লড়াইয়ে তখন রাজনীতি ততো সহজ ছিল না।’

তিনি আরও বলেন- জাতির পিতা বলতেন রাজনীতি নিজের বিত্ত-বৈভব বাড়ানোর জন্য নয়। মানুষের কল্যাণে, দেশের সেবায় আত্মোৎসর্গ করাই হচ্ছে রাজনীতি। সে জায়গা শেরে বাংলা এ কে ফজলুল হক ধারণ করতেন।

বিজ্ঞাপন

‘একা সুখে না থেকে সকলকে কীভাবে সুখী রাখা যায়, সেই অনুভূতি থেকে শেরে বাংলারা রাজনীতি করতেন। শেরে বাংলার রাজনীতির উত্তরসূরি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। শেরে বাংলার ধারাবাহিকতায় মওলানা আবদুল হামিদ খান ভাসানী, হোসেন শহীদ সোহরাওয়ার্দী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনীতির মৌলিক জায়গা ধারণ করেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা।’

শ ম রেজাউল করিম আরও বলেন- রাজনীতিতে আমরা অনেকেই নিজের ভাগ্য পরিবর্তনের লক্ষ্য নিয়ে আসি। এ জায়গা থেকে বেরিয়ে আসতে হবে। যাঁরা তথাকথিত রাজনীতি করতে চায়, যাঁরা শুধু ক্ষমতাকেই রাজনীতি মনে করে; তাঁদেরকে পরিহার করতে হবে।

‘যাঁদের অনেক বিত্ত-বৈভব আছে, তাঁদের চেয়ে যাঁদের দেশপ্রেমের মন আছে, তাঁদেরকে আজ বড় প্রয়োজন। সকলে মিলে ন্যায়, সততা ও আদর্শের রাজনীতিকে ধারণ করতে হবে।’

আলোচনা সভায় সভাপতিত্ব করেন বরিশাল বিভাগ সমিতির সভাপতি ইতিহাসবিদ সিরাজ উদদীন আহমেদ।

এ সময় অন্যদের মধ্যে বক্তব্য দেন পিরোজপুর জেলা সমিতির সভাপতি ও সাবেক সচিব শামসুল হক, বাংলাদেশ কৃষি ব্যাংকের চেয়ারম্যান মোহাম্মদ ইসমাইল ও শেরে বাংলা এ কে ফজলুল হকের দৌহিত্র এ কে ফাইয়াজুল হক রাজু।

আলোচনা সভার পূর্বে মন্ত্রীসহ অতিথিরা শেরে বাংলার মাজারে পুস্পস্তবক অর্পণ করেন।

এ বিষয়ক : বাংলার বাঘের ১৪৮তম জন্মদিন আজ

Facebook Comments Box
Call Now ButtonContact us

বাংলা কাগজ এ আপনাকে স্বাগতম।

X
Social media & sharing icons powered by UltimatelySocial
Facebook91m
Twitter38m
LinkedIn4m
LinkedIn
Share