জানুয়ারি ২৭, ২০২২

বাঙলা কাগজ

The Bangla Kagoj । সবচেয়ে বেশি দেশে, সবচেয়ে বেশি ভাষায়। বাঙলা কাগজ । আপনার কাগজ । banglakagoj.net (আমাদের কোনও জাতীয় পত্রিকা নেই)।

নিম্নচাপের প্রভাবে রাজধানীসহ উপকূলীয় এলাকায় সকাল থেকেই বৃষ্টি

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে শুক্রবার (২৩ অক্টোবর) সকাল থেকেই রাজধানীসহ দেশের উপকূলের বেশ কয়েকটি জেলায় থেমে থেমে বৃষ্টি হচ্ছে। বন্ধ রয়েছে বরিশালের অভ্যন্তরীণ রুটে নৌ চলাচলও।

বাংলাদেশ ও প্রতিবেশি দেশ ভারতের আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী- বঙ্গোপসাগরের বায়ুচক্রটি নিম্নচাপ আকারেই শুক্রবার (২৩ অক্টোবর) বেলা ৯টা থেকে বিকেল ৩টা মধ্যে পশ্চিমবঙ্গের সাগর দ্বীপ ও বাংলাদেশের খেপুপাড়ার মাঝামাঝি এলাকায় সুন্দরবনের ওপর দিয়ে উপকূল অতিক্রম করতে পারে।

এর আগে বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হওয়ার পর বুধবার (২১ অক্টোবর) রাতে তা সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়। বৃহস্পতিবার (২২ অক্টোবর) সেটি আরও ঘনীভূত হয়ে প্রথমে নিম্নচাপ এবং দুপুরের পর গভীর নিম্নচাপের রূপ পায়।

এর প্রভাবে ঢাকাসহ দেশের অধিকাংশ এলাকায় বৃষ্টি হচ্ছে বৃহস্পতিবার (২২ অক্টোবর) থেকেই।

বিজ্ঞাপন

এই প্রবণতা শনিবার (২৪ অক্টোবর) পর্যন্ত অব্যাহত থাকতে পারে বলেও আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।

শুক্রবার (২৩ অক্টোবর) সকাল ৯টা পর্যন্ত এর আগের ২৪ ঘণ্টায় পটুয়াখালীর খেপুপাড়ায় দেশের সর্বোচ্চ ২৭৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আর ঢাকায় বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ২৭ মিলিমিটার।

শুক্রবারের (২৩ অক্টোবর) আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- নিম্নচাপের প্রভাবে সকাল ১০টা থেকে পরের ৪৮ ঘণ্টার মধ্যে রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারি (৪৪ থেকে ৮৮ মিলিমিটার) থেকে অতি ভারি (৮৯ মিলিমিটার বা তার বেশি) বর্ষণ হতে পারে।

এছাড়া দেশের অনেক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। দুইদিন এই প্রবণতা থাকার পর বৃষ্টি কমে আসতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

নিম্নচাপের প্রভাবে উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও চট্টগ্রাম জেলার নিম্নাঞ্চল এবং দ্বীপ ও চরগুলো স্বাভাবিক জোয়ারের চেয়ে ৩ থেকে ৫ ফুট বেশি উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

এ বিষয়ক : প্রেসিডেন্ট’স কাপের ফাইনাল দুইদিন পিছিয়ে রোববার

Facebook Comments Box

বাংলা কাগজ এ আপনাকে স্বাগতম।

X
Social media & sharing icons powered by UltimatelySocial
Facebook91m
Twitter38m
LinkedIn4m
LinkedIn
Share
Contact us