মন্ত্রী : এসডিজি অর্জনে কৃষির ভূমিকা সবচেয়ে বেশি

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন- বাংলাদেশের মতো কৃষিপ্রধান দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে কৃষির গুরুত্ব অপরিসীম। বাংলাদেশের জিডিপিতে কৃষিখাতের অবদান শতকরা হারের হিসেবে আগের তুলনায় কমলেও, এর গুরুত্ব কমেনি। সকলের জন্য খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত এবং দারিদ্র্যবিমোচন করতে কৃষি হলো মূল চালিকাশক্তি। পাশাপাশি দেশে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে কৃষিখাত সবচেয়ে বেশি ভূমিকা রাখতে পারে।

মন্ত্রী বুধবার (২১ অক্টোবর) মন্ত্রণালয় থেকে এগ্রিকালচারাল রিপোর্টার্স ফোরাম (এআরএফ) আয়োজিত ‘বাংলাদেশে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জনে কৃষির ভূমিকা’ শীর্ষক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

মহামারি করোনার প্রভাবে বাংলাদেশে এসডিজি অর্জন ব্যাহত হবে কিনা, এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন- এ বিষয়ে মন্তব্য করার সময় এখনও আসে নি। তবে সরকার চেষ্টা করছে, যাতে এসডিজি অর্জন ব্যাহত না হয়। করোনার মধ্যেও বাংলাদেশের কৃষি উৎপাদন ব্যাহত হয় নি। করোনাভাইরাসের পরিস্থিতির মাঝেও বাংলাদেশের অর্থনীতি বিশ্বের অনেক দেশের তুলনায় ভাল অবস্থানে রয়েছে।

বিজ্ঞাপন

এগ্রিকালচারাল রিপোর্টার্স ফোরামের সভাপতি আশরাফ আলির সভাপতিত্বে ওয়েবিনারে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি বিষয়ক) জুয়েনা আজিজ ও সাবেক কৃষিসচিব আনোয়ার ফারুক উপস্থিত ছিলেন।

এ বিষয়ক : কৃষিমন্ত্রী : গবেষণা ও অভিজ্ঞতার ওপর জোর দিতে হবে

Facebook Comments Box

Leave a Reply

Your email address will not be published.