আগস্ট ১, ২০২১

The Bangla Kagoj

আপনার কাগজ । banglakagoj.net

বৃষ্টি থাকতে পারে তিনদিন, ১০৯০ তে দুর্যোগের খবর

তথ্যবিবরণী ও নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : সমুদ্রগামী জেলেদের জন্য আবহাওয়ার বার্তা, নদীবন্দরগুলোর জন্য সর্তকতা সংকেত ও ঘূর্ণিঝড়ের বিশেষ বার্তা জানতে যে কোনও মোবাইল অপারেটর থেকে ১০৯০ নম্বরে যোগাযোগ করার জন্য অনুরোধ জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

এদিকে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি আরও উত্তর দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে একই এলাকায় (১৯ দশমিক ৫০ উত্তর অক্ষাংশ এবং ৮৬ দশমিক ৫০ পূর্ব দ্রাঘিমাংশ) গভীর নিম্নচাপে পরিণত হয়েছে।

এজন্য বৃহস্পতিবার (২২ অক্টোবর) থেকে শুরু হওয়া বৃষ্টি চলতে পারে মোট তিনদিন। ফলে শনিবার পর্যন্ত বৃষ্টি থাকতে পারে।

বিজ্ঞাপন

সরকারের তথ্যবিবরণীতে জানানো হয়েছে- নিম্নচাপটি বৃহস্পতিবার (২২ অক্টোবর) বিকেল ৩টায় চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ৬৬০ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে, কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ৬৪৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, মংলা সমুদ্র বন্দর থেকে ৪৭৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৫০৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিলো।

এটি আরো ঘণীভূত হয়ে উত্তর দিকে অগ্রসর হতে পারে।

গভীর নিম্নচাপ কেন্দ্রে ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। গভীর নিম্নচাপ কেন্দ্রের নিকটে সাগর উত্তাল রয়েছে।

সবমিলে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত নামিয়ে এর পরিবর্তে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এ বিষয়ক : ভারতে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় নিসর্গ

Facebook Comments Box
Call Now ButtonContact us

বাংলা কাগজ এ আপনাকে স্বাগতম।

X
Social media & sharing icons powered by UltimatelySocial
Facebook91m
Twitter38m
LinkedIn4m
LinkedIn
Share