জুন ২২, ২০২১

The Bangla Kagoj

আপনার কাগজ । banglakagoj.net

তিন বিমানবন্দরের রানওয়ে উন্নয়নসহ একনেকে ৪ প্রকল্প অনুমোদন

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) যশোর, সৈয়দপুর ও রাজশাহী- এ তিন অভ্যন্তরীণ বিমানবন্দরের রানওয়ে উন্নয়নের জন্য ৫৬৬ কোটি ৭৬ লাখ টাকা ব্যয়ে একটি প্রকল্পের অনুমোদন দিয়েছে।

সবমিলে চারটি প্রকল্পের জন্য ব্যয় প্রাক্কলন করা হয়েছে ১ হাজার ৬৬৮ কোটি ২৯ লাখ টাকা।

এর মধ্যে সরকারি অর্থায়নে ১ হাজার ৫২৪ কোটি ৭৮ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়ন ১৪৩ কোটি ৫১ লাখ টাকা ব্যয় করা হবে।

বিমানবন্দর উন্নয়ন প্রকল্পের মধ্যে নিরাপদে বিমান অবতরণ এবং বিমানের নির্বিঘ্ন যাত্রা নিশ্চিত করার লক্ষে সরকার গৃহীত প্রকল্পও রয়েছে।

একনেকের চেয়ারপারসন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মঙ্গলবার (২০ অক্টোবর) শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় এ অনুমোদন দেওয়া হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর বাসভবন- গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভায় যুক্ত হন।

অনুমোদিত প্রকল্পগুলো হলো- বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের ‘যশোর বিমানবন্দর, সৈয়দপুর বিমানবন্দর ও রাজশাহী’র শাহ মখদুম বিমানবন্দরের রানওয়ে সারফেসে অ্যাসফল্ট কংক্রিট ওভারলেকরণ’ প্রকল্প; স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের দু’টি প্রকল্প যথাক্রমে ‘নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের কদমরসুল অঞ্চলে কঠিন বর্জ্য ব্যবস্থাপনার জন্য ভূমি অধিগ্রহণ ও উন্নয়ন’ প্রকল্প ও ‘মাদারীপুর, শরীয়তপুর ও রাজবাড়ী জেলা গ্রামীণ অবকাঠামো উন্নয়ন-১ম সংশোধিত’ প্রকল্প এবং কৃষি মন্ত্রণালয়ের ‘ভূ-উপরিস্থ পানি উন্নয়নের মাধ্যমে বৃহত্তর দিনাজপুর ও জয়পুরহাট জেলায় সেচ সম্প্রসারণ’ প্রকল্প।

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংয়ে পরিকল্পনা বিভাগের জ্যেষ্ঠ সচিব আসাদুল ইসলাম বলেন- সভায় তিনটি মন্ত্রণালয়ের চারটি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

‘একনেক সভায় ওই চার প্রকল্পের জন্য ১ হাজার ৬৬৮ কোটি ২৯ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে। এর মধ্যে সরকারি অর্থায়ন ১ হাজার ৫২৪ কোটি ৭৮ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়ন ১৪৩ কোটি ৫১ লাখ টাকা।’

অনুমোদিত চারটি প্রকল্পের মধ্যে তিনটি প্রকল্প নতুন এবং বাকি একটি সংশোধিত।

‘যশোর বিমানবন্দর, সৈয়দপুর বিমানবন্দর ও শাহ মখদুম বিমানবন্দর, রাজশাহী’র রানওয়ে সারফেসে অ্যাসফল্ট কংক্রিট ওভারলেকরণ’ শীর্ষক প্রকল্পের বিষয়ে সিনিয়র সচিব বলেন- প্রকল্পটি ২০২১ সালের জানুয়ারি থেকে ২০২৩ সালের জুনের মধ্যে ৫৬৬ কোটি ৭৬ লাখ টাকা ব্যয়ে বাস্তবায়ন করা হবে।

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক; স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম; শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন; স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক; পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী শাহাব উদ্দিন; ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী সভার কার্যক্রমে অংশগ্রহণ করেন।

এ বিষয়ক : একনেকে ৭৯৬ কোটি ৪৫ লাখ টাকা ব্যয়ে ৪ প্রকল্প অনুমোদন

Facebook Comments Box

Call Now ButtonContact us

বাংলা কাগজ এ আপনাকে স্বাগতম।

X
Social media & sharing icons powered by UltimatelySocial
Facebook91m
Twitter38m
LinkedIn4m
LinkedIn
Share