মে ১২, ২০২১

Bangla Kagoj । News from Bangladesh, World and Universe at any Language

বাংলা ভাষাসহ পৃথিবির সব ভাষায় সর্বশেষ ও প্রধান খবর, বিশেষ প্রতিবেদন, সম্পাদকীয়, পাঠকমত, খেলাধুলা ও বিনোদনসহ সব প্রান্তের গুরুত্বপূর্ণ সকল খবর।

পদ্মা সেতুর দৃশ্যমান ৫ কিলোমিটার

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : পদ্মা সেতুতে মাত্র আট দিনের ব্যবধানে বসানো হয়েছে আরও একটি স্প্যান। ওই ৩৩তম স্প্যান সোমবার (১৯ অক্টোবর) সকালে মাওয়া প্রান্তে সেতুর ৩ ও ৪ নম্বর পিয়ারের ওপর ১-সি স্প্যানটি বসানো হয়। এর মাধ্যমে সেতুর ৪ হাজার ৯৫০ মিটার বা প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান হলো।

এর আগে রোববার (১৮ অক্টোবর) রাতে সেতুর নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প ব্যবস্থাপক (মূল সেতু) দেওয়ান মো. আবদুল কাদের স্প্যান বসানোর বিষয়টি জানান।

৩৩তম স্প্যান বসানোর ফলে পদ্মা সেতুর ওপর আর মাত্র আটটি স্প্যান বসানো বাকি থাকলো।

সেতুর প্রকৌশল বিভাগ জানিয়েছে, করোনা ও বন্যার কারণে স্প্যান বসানোর কার্যক্রমে ধীরগতি দেখা দিয়েছিলো। বর্তমানে পদ্মা নদীতে পানির গভীরতা অনুকূলে আসায় প্রকৌশলীরা স্প্যান বসানোর কাজে গতি এনেছেন।

এর আগে গত ১১ অক্টোবর পদ্মা সেতুর ৪ ও ৫ নম্বর খুঁটির ওপর স্থাপন করা হয় ৩২তম স্প্যান। ৩১তম স্প্যান বসানোর ৪ মাস পর এই স্প্যানটি বসানো হয়েছিলো।

এদিকে পদ্মা সেতুতে এবার আটটি স্প্যান বসানোর কাজ শুরু হবে। আগামী ২৫ অক্টোবর পিয়ার ৭ ও ৮ নম্বরের ওপর ৩৪তম স্প্যান (স্প্যান ২-এ), ৩০ অক্টোবর পিয়ার ৮ ও ৯ নম্বরের ওপর ৩৫তম স্প্যান (স্প্যান ২-বি), ৪ নভেম্বর পিয়ার ২ ও ৩ নম্বরে ৩৬তম স্প্যান (স্প্যান ১-বি), ১১ নভেম্বর পিয়ার ৯ ও ১০ নম্বরে ৩৭তম স্প্যান (স্প্যান ২-সি), ১৬ নভেম্বর পিয়ার ১ ও ২ নম্বরে ৩৮তম স্প্যান ( স্প্যান ১-এ), ২৩ নভেম্বর পিয়ার ১০ ও ১১ নম্বরে ৩৯তম স্প্যান (স্প্যান ২-ডি), ২ ডিসেম্বর পিয়ার ১১ ও ১২ নম্বরে ৪০তম স্প্যান (স্প্যান ২-ই) ও সর্বশেষ ৪১ নম্বর স্প্যান (স্প্যান ২-এফ) বসবে আগামী ১০ ডিসেম্বর ১২ ও ১৩ নম্বর পিয়ারের ওপর।

ফলে আগামী ১০ ডিসেম্বরই পুরো সেতুটি দৃশ্যমান হবে।

২০১৪ সালের ডিসেম্বরে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ দ্বিতল পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হয়।

বিজ্ঞাপন

৩০ হাজার ১৯৩ কোটি ৩৯ লাখ টাকা ব্যয়ে গৃহীত এই প্রকল্পের সার্বিক অগ্রগতি ৮১ দশমিক ৫০ ভাগ।

নদী শাসন কাজের বাস্তব অগ্রগতি ৭৪ দশমিক ৫০ ভাগ। ৩০ সেপ্টেম্বর ২০২০ পর্যন্ত মোট ব্যয় হয়েছে ২৩ হাজার ৭৯৬ কোটি ২৪ লাখ টাকা।

এ বিষয়ক : ৪ আগস্ট স্বাধীনতা লাভ করে মার্কিন যুক্তরাষ্ট্র আর পদ্মা সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন শেখ হাসিনা

পদ্মা সেতুর সব স্প্যান প্রস্তুত

পদ্মায় বসলো ৩২তম স্প্যান, দৃশ্যমান ৪৮০০ মিটার, বাকি রইলো ৯

Facebook Comments Box

Contact us

বাংলা কাগজ এ আপনাকে স্বাগতম।

X
Social media & sharing icons powered by UltimatelySocial
Facebook91m
Twitter38m
LinkedIn4m
LinkedIn
Share