অক্টোবর ২৮, ২০২১

The Bangla Kagoj

বিশ্বের সব দেশে, সব ভাষায়, সব সময় । বাংলা কাগজ । আপনার কাগজ । banglakagoj.net (আমাদের কোনও জাতীয় পত্রিকা নেই)।

পরীক্ষা দিয়েই পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : উচ্চ মাধ্যমিকে পরীক্ষা না নেওয়া হলেও বিশ্ববিদ্যালয়গুলো এমন সিদ্ধান্তের সঙ্গে একমত নয়। অর্থাৎ বিশ্ববিদ্যালয়ে শুধু জিপিএ’র পরিমাপ দিয়ে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হচ্ছে না। এক্ষেত্রে সিদ্ধান্ত নেওয়া হয়েছে ভর্তি পরীক্ষার।

জানা গেছে- পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত নিয়েছে ভাইস চ্যাঞ্চেলরদের (ভিসি) সংগঠন বিশ্ববিদ্যালয় পরিষদ। শনিবার (১৭ অক্টোবর) সন্ধ্যায় ভর্তির বিষয়ে এ সিদ্ধান্ত নেন ভিসিরা।

বিষয়টি বাংলা কাগজকে নিশ্চিত করেছেন গুচ্ছভিত্তিক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা কমিটির যুগ্ম আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. অধ্যাপক মীজানুর রহমান।

তিনি বলেন- বৈঠকে সকল বিশ্ববিদ্যালয়ের ভিসিদের সম্মিলিত সিদ্ধান্ত অনুযায়ী ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা অনলাইনে বৈঠকে অংশ নেন। তবে এই পরীক্ষা অনলাইনে হবে নাকি অফলাইনে হবে সেটি এখনও নির্ধারণ হয় নি। এটি পরে নির্ধারণ করা হবে। সেই সঙ্গে যেসব বিশ্ববিদ্যালয় আগ্রহী হবে, তাদেরকে নিয়ে গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা হবে বলেও সিদ্ধান্ত হয় পরিষদে।

এবার করোনাভাইরাসের কারণে উচ্চ মাধ্যমিক না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তবে এটি নিয়ে নানা মাধ্যমে বিতর্ক হচ্ছে। এমন অবস্থার মধ্যেই বিশ্ববিদ্যালয়ে পরীক্ষার মাধ্যমেই ভর্তি করানোর ব্যাপারে সিদ্ধান্ত এলো।

এ ব্যাপারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মোহাম্মদ আখতারুজ্জামান বাংলা কাগজকে বলেন- যেহেতু এবার এইচএসসি পরীক্ষা নেওয়া হয় নি, তাই শিক্ষার্থীদের সিলেবাসের ওপর জ্ঞান সম্পর্কে জানা আবশ্যক।

শিক্ষামন্ত্রী জানিয়েছেন- এবার জেএসসি এবং এসএসসি পরীক্ষার নম্বরের উপর ভিত্তি করে ফল দেওয়া হবে। এমন সিদ্ধান্তে ইতোমধ্যে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছেন। এক শিক্ষার্থী দ্বারস্থ হয়েছেন আদালতেরও।

এ বিষয়ক : জেএসসি ও এসএসসির গড়ে এইচএসসির ফল

Facebook Comments Box
Contact us

বাংলা কাগজ এ আপনাকে স্বাগতম।

X
Social media & sharing icons powered by UltimatelySocial
Facebook91m
Twitter38m
LinkedIn4m
LinkedIn
Share