ভূমিমন্ত্রী : শিগগির ১৬৩৯টি ভূমি অফিসের নির্মাণকাজ শেষ হবে

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : শিগগিরই সারা দেশের নির্মাণাধীন ভূমি অফিসগুলোর নির্মাণ কাজ শেষ হবে বলে আশা প্রকাশ করেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

‘উপজেলা ও ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ’ প্রকল্পের মাধ্যমে প্রায় ৭৪৭ কোটি টাকা ব্যয়ে সারা দেশের ৫০০টি ইউনিয়ন ভূমি অফিস এবং ১৩৯টি উপজেলা ভূমি অফিস নির্মাণ করা হচ্ছে।

এছাড়া ‘সমগ্র দেশে শহর ও ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ’ প্রকল্পের মাধ্যমে প্রায় ৭১৬ কোটি টাকা ব্যয়ে সারা দেশের ১ হাজার শহর ও ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ করা হচ্ছে। প্রকল্প দু’টির কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। আগামীবছর ২০২১ সালের জুন নাগাদ প্রকল্প দু’টির কাজ শেষ হবার কথা রয়েছে।

বুধবার (১৪ অক্টোবর) ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ২০২০-২১ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) তে অন্তর্গত ভূমি মন্ত্রণালয়ের প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় সভাপতির বক্তব্যে এ আশাবাদ ব্যক্ত করেন।

বিজ্ঞাপন

মাঠ পর্যায়ে ভূমি অফিসে যথাযথভাবে ভূমির রেকর্ড সংরক্ষণে সুযোগ-সুবিধা বৃদ্ধি করা, অফিসের সেবা প্রদান সক্ষমতা বৃদ্ধিকরণ এবং মাঠ পর্যায়ে ভূমি প্রশাসনের সার্বিক মানোন্নয়ন করা প্রকল্প দু’টির উদ্দেশ্য। এবছরের নভেম্বর মাস নাগাদ যেন ভূমি মন্ত্রণালয়ের আওতাধীন অন্তত দু’টি সংস্থা ‘ভূমি আপিল বোর্ড’ ও ‘ভূমি সংস্কার বোর্ড’ ভূমি ভবন কমপ্লেক্সে কার্যক্রম শুরু করতে পারে এ বিষয়ে ভূমিমন্ত্রী জোড় তাগিদ প্রদান করেন সংশ্লিষ্ট নির্মাণ তদারককারী সংস্থাকে।

সভায় ভূমিমন্ত্রী মন্ত্রণালয়ের অন্যান্য প্রকল্পের ব্যাপারেও খোঁজ নেন এবং দক্ষতার সঙ্গে সম্পন্ন করার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের তাগিদ প্রদান করেন।

ভূমি সচিব মাকছুদুর রহমান পাটওয়ারীর সঞ্চালনায় এ ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং এ মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন সংস্থার প্রধান, প্রকল্প পরিচালক, অন্যান্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতিনিধিসহ ভূমি মন্ত্রণালয়ের উন্নয়ন শাখার কর্মকর্তারা সভায় অংশগ্রহণ করেন।

এ বিষয়ক : পাইকগাছা : ভূমি দখলের প্রতিবাদে মানববন্ধন ও সমাবেশ

Facebook Comments Box

Leave a Reply

Your email address will not be published.