মৃত্যুদণ্ডের খবরে ফেসবুকে শেষ হলো ‘নারী ব্ল্যাকআউট’

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : সোমবার (১২ অক্টোবর) ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রেখে এ সংক্রান্ত আইনটির একটি সংশোধনী প্রস্তাব মন্ত্রিসভায় অনুমোদন করার খবরের পরপরই দেশজুড়ে ফেসবুকে ‘নারী ব্ল্যাকআউটের’ কালো ছবি পরিবর্তন করে আবারও ব্যক্তিগত ছবি দিতে দেখা গেছে সংশ্লিষ্টদের।

এর আগে গেল রোববার (৪ অক্টোবর) থেকে ওই ‘নারী ব্ল্যাকআউট’ ফেসবুক প্রোফাইল হিসেবে ব্যবহার শুরু করেন কিছু মানুষ।

ওই সময় (৫ অক্টোবর) ফেসবুক ব্যবহারকারীদের ইনবক্সে নারী ব্ল্যাকআউট এর ব্যাপারে ম্যাসেজ পাঠানো হয়।

যাতে বলা হয়- ‘কালো, নারী ব্ল্যাকআউট চলবে সকাল ৮টা থেকে রাত ৯টা পর্যন্ত। নারী ছাড়া বিশ্বকে কেমন দেখায় বোঝাতেই এই আন্দোলন। আপনার প্রোফাইল ছবি কালো বর্গাকৃতির করে দিন, যাতে পুরুষ চমকে ওঠে এই ভেবে যে নারীরা গেল কোথায়। এই বার্তা শুধু নারীদের পাঠান… এটা পারিবারিক নির্যাতনের বিরুদ্ধে একটি পদক্ষেপ। এটা মজা করার বিষয় নয়। ছড়িয়ে দিন।’

এমন ম্যাসেজ পেয়ে কিছু মানুষ তাদের ফেসবুকের প্রোফাইলের ছবি কালো করে দেন।

বিজ্ঞাপন

মূলত নোয়াখালীর বেগমগঞ্জে বিবস্ত্র করে নারী নির্যাতনের ঘটনায়ই এমনটি করা হয়।

ওই ঘটনায় ৪ অক্টোবর (রোববার) বেগমগঞ্জ থানায় মামলা করেন ভুক্তভোগী ওই নারী।

মামলার এজাহারে তিনি জানান- ঘটনার দিন বাদল ও দেলোয়ারসহ বাকীরা তার স্বামীকে বেঁধে রাখে এবং তাকে ধর্ষণের চেষ্টা করে। এ সময় বিবস্ত্র করে নির্যাতনের ভিডিও ধারণ করে তারা। এরপর গত একমাস ধরে তাঁকে ভিডিও ছড়িয়ে দেওয়ার হুমকি দিয়ে অনৈতিক প্রস্তাব দেয় আসামিরা। তাদের সেই প্রস্তাবে রাজি না হওয়ায় ওই ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয় তারা।

এ ঘটনায় ইতোমধ্যে ১০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। আবার আন্দোলনের মুখে ধর্ষণের সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ডের বিধানও করা হয়েছে। যা মঙ্গলবার (১৩ অক্টোবর) রাষ্ট্রপতির অধ্যাদেশ আকারে জারি হওয়ার কথা রয়েছে।

এ বিষয়ক : ধর্ষণে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড, অধ্যাদেশ শিগগির

Facebook Comments Box

Leave a Reply

Your email address will not be published.