আগস্ট ১, ২০২১

The Bangla Kagoj

আপনার কাগজ । banglakagoj.net

বাংলা ব্যালট প্রথমবারের মতো মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনে

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : মার্কিন যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে প্রথমবারের মতো বাংলায় মুদ্রিত ব্যালটে ভোট দেওয়ার সুযোগ পাচ্ছেন লস অ্যাঞ্জেলেসের প্রবাসী বাঙালিরা।

ইতোমধ্যেই ডাকযোগে ভোট দিতে ইচ্ছুক বাঙালি ভোটারেরা বাংলায় মুদ্রিত তাঁদের অফিসিয়াল ব্যালট পেয়েছেন।

এবারের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ব্যালট পেপারে ইংরেজির পাশাপাশি বাংলা ভাষাকে দেখতে পেয়ে আনন্দিত বাঙালিরা। এর মধ্য দিয়ে ইংরেজি ও অন্য কয়েকটি ভাষার পাশাপাশি দেশটিতে বাংলা ভাষাও একটি গুরুত্বপূর্ণ ভাষা হিসেবে স্বীকৃতি লাভ করলো।

যুক্তরাষ্ট্রের প্রবাসী বাংলাশিরা জানান- ১৯৫২ সালে আমরা যে সংগ্রাম করেছি; তার প্রতিফলন লস অ্যাঞ্জেলসের কাউন্ট্রি বাঙালিরা প্রতিষ্ঠিত করেছে।

বিজ্ঞাপন

একজন প্রবাসী জানান- আমরা খুবই আনন্দিত এজন্য যে আমেরিকার ভোটিংয়ে বাংলা ভাষা সংযোগ করা হয়েছে।

ভোটারদের হাতে যে ব্যালট পেপার দেওয়া হয়েছে তাতে প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্টসহ প্রার্থীদের নাম বাংলা ভাষায় লেখা রয়েছে। ক্যালিফোর্নিয়ায় এবারের ব্যালট অনুযায়ী প্রেসিডেন্ট, সুপ্রিম কোর্টের বিচারক, ডিস্ট্রিক এটর্নি, রাজ্য ও বিভিন্ন সরকারি দপ্তরের প্রধান নিয়োগ ও অর্থ বরাদ্দসহ গুরুত্বপূর্ণ বিভিন্ন ইস্যুতে ৫ পৃষ্ঠার ব্যালটে মোট ২৫টি ভোট দিতে হবে।

এবারের নির্বাচনে নিউইয়র্ক, লস এঞ্জেলস ও ফ্লোরিডাসহ আরও কয়েকটি রাজ্যে এমন বাংলা ব্যালটে ভোট দেওয়ার সুযোগের খবর পাওয়া গেছে।

ভোটাধিকার আইনের আওতায় ২০১৩ সালে নিউইয়র্কের কুইনসে স্থানীয় নির্বাচন এবং ২০১৬ সালের জাতীয় নির্বাচনে বাংলা ভাষায় ছাপা ব্যালট ব্যবহৃত হয়।

তবে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের লস অ্যাঞ্জেলেসে এবারই প্রথম প্রেসিডেন্ট নির্বাচনের ব্যালটে বাংলা ব্যবহার করা হবে।

এ বিষয়ক : ট্রাম্পবিরোধী সকল বিজ্ঞাপন প্রত্যাহার করে নিয়েছেন ডেমক্র্যাটরা

Facebook Comments Box
Call Now ButtonContact us

বাংলা কাগজ এ আপনাকে স্বাগতম।

X
Social media & sharing icons powered by UltimatelySocial
Facebook91m
Twitter38m
LinkedIn4m
LinkedIn
Share