অর্থনীতির নোবেল পুরস্কার নিলামে

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : ‘নিলামে উঠলো’ অর্থনীতিতে ২০২০ সালের নোবেল পুরষ্কার!

কোনও পণ্যের নিলাম চলাকালীন কী ভাবে দরের ওঠা নির্ভর করে? নিলামে অংশগ্রহণকারীদের আরচণই বা কেমন থাকে? কোন পণ্য দরদাতাদের কী ভাবেই বা আকর্ষণ করে?

দীর্ঘ গবেষণা আর নিখুঁত যুক্তির উপস্থাপনায় সেই তত্ত্বের হদিস দিয়ে এ বারের অর্থনীতির নোবেল পুরস্কার জিতে নিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের দুই অর্থনীতিবিদ, পল আর মিলগ্রোম এবং রবার্ট বি উইলসন। দু’জনেই ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে জড়িত।

‘সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস’ সোমবার (১২ অক্টোবর) জানিয়েছে- শুধু নিলামের তত্ত্ব ও কার্যপদ্ধতি ব্যাখ্যাই নয় নোবেল জয়ী দুই অর্থনীতিবিদ নিলামের মাধ্যমে পণ্য-বিপণনের বিকল্প পদ্ধতিও আবিষ্কার করেছেন। এ বছরের নোবেল পুরস্কার অর্থ ১১ লাভ ডলার (প্রায় ১১ কোটি ৬ লাখ টাকা)।

আগামী ১০ ডিসেম্বর নরওয়ের রাজধানী অসলোতে আয়োজিত অনুষ্ঠানে নোবেল সম্মাননা মেডেল ও পুরস্কারের অর্থ অর্থনীতিতে যুগ্মজয়ীর হাতে তুলে দেওয়া হবে।

বিজ্ঞাপন

অর্থনীতিবিদ মিলগ্রোম স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের মানবতা ও বিজ্ঞান বিভাগের ‘শিরলি এবং লিওনার্ড এলি অধ্যাপক’ পদে ১৯৮৭ সাল নিযুক্ত ছিলেন। তাঁর সহকারি উইলসন স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়েরই ‘এমেরিটাস অ্যাডামস অধ্যাপক’।

৫ সেপ্টেম্বর (সোমবার) চিকিৎসা ও ৬ সেপ্টেম্বর (মঙ্গলবার) পদার্থ বিজ্ঞানে তিনজন করে নোবেল পুরস্কার জেতার পর বুধবার (৭ সেপ্টেম্বর) ইতিহাসে প্রথমবারের মতো রসায়নে দুই নারী যৌথভাবে নোবেল পুরস্কার পান। আর ৮ সেপ্টেম্বর সাহিত্যে নোবেল দেওয়া হয় মার্কিন যুক্তরাষ্ট্রের কবি লুইস গ্লাককে। এরপর ৯ অক্টোবর শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া হয় জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচিকে (ডব্লিউএফপি)।

এ বিষয়ক : শান্তিতে নোবেল পেলো জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি

সাহিত্যে নোবেল পেলেন মার্কিন কবি লুইস গ্লাক

ইতিহাসে প্রথম দুই নারীর রসায়নে যৌথ নোবেল পুরস্কার

Facebook Comments Box

Leave a Reply

Your email address will not be published.