সাংবাদিকসহ ৯ ক্যাটাগরিতে ভিসার আবেদন নেবে ভারত

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : করোনাভাইরাস মহামারির মধ্যে প্রায় আট মাস বন্ধ থাকার পর সাংবাদিকসহ নয় ক্যাটাগরিতে বাংলাদেশিদের কাছ থেকে ফের ভিসা আবেদন নেওয়া শুরু করবে ভারতীয় হাই কমিশন।

শুক্রবার (৯ অক্টোবর) হাই কমিশনের এক বিবৃতিতে অনলাইনে এ আবেদন গ্রহণ শুরু হওয়ার কথা জানানো হয়।

বিবৃতিতে জানানো হয়- সাংবাদিক, চিকিৎসক ও চিকিৎসা প্রার্থী (মেডিক্যাল), কূটনীতিক, ব্যবসা, চাকরি, এন্ট্রি, সরকারি কর্মকর্তা, জাতিসংঘ কর্মকর্তা ও জাতিসংঘ কূটনীতিক ক্যাটাগরিতে আবেদন করা যাবে।

করোনাভাইরাস মহামারি রূপ নেওয়ার পর গত ১২ মার্চ থেকে ভারত বিদেশিদের ঢোকা বন্ধে প্রায় সব ধরনের ভিসা স্থগিতের সিদ্ধান্ত জানায়।

ঢাকায় ভারতীয় হাই কমিশনের তথ্যানুযায়ী- ২০১৮ সালের জানুয়ারি থেকে ২০১৯ সালের ৩১ মার্চ পর্যন্ত এক কোটি ৩৭ লাখ ৩০ হাজার ২৮২ বিদেশি ভারত ভ্রমণ করেছেন।

এর মধ্যে প্রথম অবস্থানে থাকা বাংলাদেশির সংখ্যা ছিল ২৮ লাখ ৭৬ হাজার। কেবল ২০১৯ সালে বাংলাদেশিদের জন্য ১৫ লাখ ভিসা দিয়েছিল প্রতিবেশি এ দেশ।

বিজ্ঞাপন

সরকারি তথ্যানুযায়ী- চিকিৎসা, ব্যবসা ও বেড়ানোসহ বিভিন্ন কারণে প্রতিদিন গড়ে তিন হাজারের বেশি বাংলাদেশি নাগরিক ভারতে প্রবেশ করেন, যাদের ১০ শতাংশের বেশি যান চিকিৎসা নিতে।

ইন্ডিয়ান চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির একটি হিসাব অনুযায়ী, চিকিৎসার জন্য ভারতে যাওয়া বিদেশিদের ৪৫ শতাংশই যান বাংলাদেশ থেকে।

ভারতীয় হাই কমিশন জানিয়েছে- ভ্রমণসহ অন্যান্য ক্যাটাগরিতে ভিসা আবেদন শিগগিরই নেওয়া শুরু হবে।

এ বিষয়ক : দোরাইস্বামী : দু’দেশের সম্পর্ক অভিন্ন ত্যাগ ও সংস্কৃতির ওপর ভিত্তি করে রচিত

রাষ্ট্রপতি : ভারত শুধু প্রতিবেশি নয় বিশ্বস্ত বন্ধুও

Facebook Comments Box

Leave a Reply

Your email address will not be published.