তথ্যমন্ত্রী : আন্দোলনের আড়ালে ছিল স্বার্থ চরিতার্থের অপচেষ্টা

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : আন্দোলনকারীদের দাবি মেনে ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড করার সরকারি ঘোষণার আগে ‘নারী নির্যাতনবিরোধী আন্দোলনের আড়ালে কিছু মানুষ নিজেদের স্বার্থ চরিতার্থ করতে চায়’ বলেই জানিয়েছিলেন তথ্যমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহ্‌মুদ।

তিনি বলেন- নারী নির্যাতনবিরোধী আন্দোলনে কেউ কেউ সরকারের পদত্যাগ দাবি করছেন, তাদের উদ্দেশ অপরাধীদের শাস্তি দেওয়া নয়, এই ইস্যুর আড়ালে স্বার্থ চরিতার্থ করা।

মন্ত্রী বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দীন আহমেদের কাছ থেকে কাউন্সিলের বার্ষিক প্রতিবেদন গ্রহণ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান।

তথ্যসচিব কামরুন নাহার ও প্রেস কাউন্সিলের সদস্যদের মধ্যে প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, সাংবাদিক সৈয়দ ইশতিয়াক রেজা, বিএফইউজের যুগ্ম মহাসচিব আব্দুল মজিদ, নূরে জান্নাত আকতার সীমা ও কাউন্সিল সচিব শাহ আলম অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

তথ্যমন্ত্রী বলেন- দেশে ইদানিংকালে যে সমস্ত অনভিপ্রেত ঘটনা বিশেষ করে নারী ও শিশু নির্যাতন ঘটেছে, সেগুলোর অপরাধীদের কঠোর শাস্তি দিতে সরকার বদ্ধপরিকর। তাদের বিরুদ্ধে ত্বড়িৎ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে, গ্রেপ্তার করা হয়েছে, আইনগত পদক্ষেপ নেওয়া হয়েছে। এ বিষয়ে যে প্রতিবাদ হচ্ছে, প্রতিবাদ হবে, সেটা স্বাভাবিক এবং প্রতিবাদ হলে সরকারের পক্ষে ব্যবস্থা নেয়াও সহজ হয়।

‘কিন্তু এই প্রতিবাদ করতে গিয়ে যারা সেখানে সরকারের পদত্যাগ চায় কিংবা প্রধানমন্ত্রী সম্পর্কে মন্তব্য করে, তখন বুঝতে হবে এদের উদ্দেশ নারী এবং শিশু নির্যাতনকারীদের শাস্তি দেওয়া নয়, তাদের লক্ষ্য হচ্ছে এই ইস্যুর আড়ালে নিজেদের স্বার্থ চরিতার্থ করা এবং এটি বিষয়টিকে ভিন্নখাতে প্রবাহিত করার একটি অপচেষ্টা।

বিজ্ঞাপন

এ ব্যাপারে মন্ত্রী বলেন- বিষয়টি নিয়ে সবাইকে সতর্ক থাকতে হবে।

ড. হাছান মাহ্‌মুদ এ সময় প্রতিবেদন উপস্থাপন ও সম্পাদিত কার্যাবলির জন্য প্রেস কাউন্সিলকে ধন্যবাদ জানান এবং বলেন- প্রেস কাউন্সিলের বার্ষিক প্রতিবেদনটি তিনি প্রথানুযায়ী জাতীয় সংসদে উপস্থাপন করবেন।

মন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ আরও বলেন- জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরে গঠিত প্রেস কাউন্সিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার বহুমাত্রিক ন্যায়ভিত্তিক, জ্ঞানভিত্তিক ও সমতাভিত্তিক সমাজ গঠনের লক্ষ্যে কাজ করে চলেছে। প্রেস কাউন্সিল আইন যুগোপযোগী করার লক্ষ্যেও কাজ করছে সরকার।

এ বিষয়ক : তথ্যমন্ত্রী : বিএনপি নারী নির্যাতনকে রাজনীতিকীকরণের অপচেষ্টা করছে

তথ্যমন্ত্রী : নারী নির্যাতনকারী যেই হোক, দৃষ্টান্তমূলক শাস্তি

Facebook Comments Box

Leave a Reply

Your email address will not be published.