আগস্ট ২, ২০২১

The Bangla Kagoj

আপনার কাগজ । banglakagoj.net

ইতিহাসে প্রথম দুই নারীর রসায়নে যৌথ নোবেল পুরস্কার

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : চিকিৎসা ও পদার্থ বিজ্ঞানে তিনজন করে নোবেল পুরস্কার জেতার পর এবার ইতিহাসে প্রথমবারের মতো রসায়নে দুই নারী যৌথভাবে নোবেল পুরস্কার পেলেন। অন্যতম সেরা প্রযুক্তি ‘সিআরআরএসপিআর/ক্যাস৯ জেনেজিক সিসর’ আবিষ্কারের কারণে এবারের পুরস্কার দেওয়া হচ্ছে এমানুয়েলে কার্পেন্তিয়ের এবং জেনিফার দোদনাকে। কারণ এই আবিষ্কারকেই ‘জিন প্রযুক্তির অন্যতম সেরা উপায়’ হিসেবে উল্লেখ করে নোবেল কর্তৃপক্ষ জানিয়েছে- আণবিক জীবন বিজ্ঞানে বিপ্লব নিয়ে এসেছে এই প্রযুক্তি। যা উদ্ভিদের বংশবিস্তারের ক্ষেত্রে নতুন সুযোগ নিয়ে এসেছে।

এমানুয়েলে কার্পেন্তিয়ের ফরাসি গবেষক আর জেনিফার এ. দোদনা মার্কিন যুক্তরাষ্ট্রের গবেষক।

এই দুইজন পুরস্কারটির অর্ধেক অর্ধেক করে পাবেন। রসায়নে নোবেল পাওয়া ষষ্ঠ ও সপ্তম নারী তারা।

বিজ্ঞাপন

বুধবার (৭ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল ৪টার দিকে তাঁদের নাম ঘোষণা করে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস।

নোবেল কর্তৃপক্ষ জানিয়েছে- জিনোম এডিটিং বা জিনোম ইঞ্জিনিয়ারিংয়ের একটি পদ্ধতি বিকাশে অবদানের জন্য এমানুয়েলে কার্পেন্তিয়ের ও জেনিফার এ. দোদনাকে যৌথভাবে নোবেল পুরস্কারে ভূষিত করা হয়েছে।

জিনোম বলতে কোনো জীবের বৈশিষ্ট্যের একককে বোঝায়। জিনোম থেকে ডিএনএ আলাদা করার উপায়কেই জিনোম এডিটিং বলে। কাঁচি দিয়ে কাগজ কেটে যেমন জোড়া লাগানো হয়, ডিএনএ থেকে জিন কেটে জোড়া লাগানোর জন্য সে রকম একটা কাঁচি লাগে। বিজ্ঞানের ভাষায় CRISPR/Cas9 নামের এই জেনেটিক কাঁচি ব্যবহার আবিষ্কার করেছেন তাঁরা।

প্রসঙ্গত- বৃহস্পতিবার (৮ অক্টোবর) সাহিত্যের নোবেল ঘোষণা করা হবে। আর শুক্রবার (৯ অক্টোবর) শান্তি এবং আগামী ১২ অক্টোবর অর্থনীতিতে বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

এ বিষয়ক : চিকিৎসার নোবেল পেলেন তিনজন, শান্তির পুরস্কার ৯ অক্টোবর

Facebook Comments Box
Call Now ButtonContact us

বাংলা কাগজ এ আপনাকে স্বাগতম।

X
Social media & sharing icons powered by UltimatelySocial
Facebook91m
Twitter38m
LinkedIn4m
LinkedIn
Share