অক্টোবর ২৮, ২০২১

The Bangla Kagoj

বিশ্বের সব দেশে, সব ভাষায়, সব সময় । বাংলা কাগজ । আপনার কাগজ । banglakagoj.net (আমাদের কোনও জাতীয় পত্রিকা নেই)।

বেগমগঞ্জে মধ্যযুগীয় বর্বরতা : উত্তাল দেশ, মানববন্ধন-বিক্ষোভ, শাস্তি দাবি

ডেস্ক, বাংলা কাগজ : নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার একলাশপুর ইউনিয়নের একটি বাড়িতে গৃহবধূকে সংঘবদ্ধ দুর্বৃত্ত কর্তৃক বিবস্ত্র করে নির্যাতনের ঘটনায় প্রতিবাদের ঝড় উঠেছে সারাদেশে। নোয়াখালীসহ বিভিন্ন জেলায় মানববন্ধন ও প্রতিবাদসভা হয়েছে। বাংলা কাগজের প্রতিনিধি ও সংবাদদাতাদের পাঠানো খবর :

নোয়াখালী : বাংলা কাগজের নোয়াখালী সংবাদদাতা জানান- জেলার বেগমগঞ্জে মধ্যযুগীয় কায়দায় স্বামীকে বেঁধে রেখে গৃহবধূকে নিজ ঘরে সংঘবদ্ধভাবে বিবস্ত্র করে নির্যাতন এবং দেশব্যাপী ধর্ষণ ও নারীর প্রতি সহিংসতার প্রতিবাদে মানববন্ধন করেছে ‘নোয়াখালী নারী অধিকার জোট’ ও ‘ফ্যামিলি প্ল্যানিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ নোয়াখালী ইউনিট’ (এফপিএবি)। সোমবার (৫ অক্টোবর) বেলা সাড়ে ১১টায় জেলা শহর মাইজদীর মুজিব চত্বরে নোয়াখালী ‘নারী অধিকার জোট’ ও জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এই প্রতিবাদ ও মাবনবন্ধন হয়। একই প্রতিবাদে ‘এফপিএবি’ নোয়াখালী শাখা মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করে।

মানববন্ধনে বক্তারা মানুষরূপী হায়েনাদের মধ্যযুগীয় বর্বরতার বিরুদ্ধে সহিংসতা প্রতিরোধসহ দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন। এছাড়া আরডিএন (রয়েল ডিস্ট্রিক্ট নোয়াখালী), সুবর্ণচর ছাত্র ও যুব সমাজ এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন একই দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করে।

কুমিল্লা : বাংলা কাগজের কুমিল্লা সংবাদদাতা জানান- বেগমগঞ্জে গৃহবধূকে বিবস্ত্র করে বর্বর নির্যাতন, ধর্ষণ চেষ্টা ও শ্লীলতাহানি ঘটনায় জড়িতদের গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ করেছে কুমিল্লার কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ সময় তাঁরা সিলেটের এমসি কলেজে সংঘবদ্ধ ধর্ষণসহ ঘটে যাওয়া প্রত্যেকটি ধর্ষণের বিচার দাবি করেন।

সোমবার সকাল সাড়ে ১০টায় কুমিল্লা নগরীর কান্দিপাড় টাউনহল গেটে ছোট ছোট ফেস্টুন ও প্লে-কার্ড নিয়ে ধর্ষণের প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ করেন শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

তাঁরা বলেন- স্বাধীন দেশের এই মানচিত্রে আমাদের মা-বোন আজ নিরাপদ নেই। প্রতিদিনই কোথাও না কোথাও নির্যাতন, ধর্ষণ কিংবা শ্লীলতাহানির শিকার হচ্ছেন নরপশুদের হাতে। গণমাধ্যম কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবাদের ঝড় না উঠলে ওই ধর্ষকরা আড়ালেই থেকে যান ক্ষমতার দাপটে। নির্যাতিত অনেক মা-বোনও প্রশাসনের কাছে বিচার চেয়েও পান না। যেমনটি ঘটেছে নোয়াখালীর বেগমগঞ্জের গৃহবধূর ক্ষেত্রেও। আমরা এই ঘটনায় জড়িতদের গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তিসহ দেশের প্রত্যেকটি ধর্ষণ ও নির্যাতনের বিচার চাই।

মানববন্ধনে নেতৃত্ব দেন বাংলাদেশ ছাত্র ঐক্য সংগ্রাম পরিষদের কুমিল্লা শাখা। এ সময় বক্তব্য দেন পরিষদের সাধারণ সম্পাদক মহিউদ্দিন আকাশ, যুগ্ম সাধারণ সম্পাদক শরীফ খান, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তরিকুল ইসলাম, সাইফ হোসেন, সোলতান আহম্মেদ, কুমিল্লা মহিলা কলেজের ছাত্রী সামিয়া হক, মারুফা মজুমদার এবং ভিক্টোরিয়া কলেজের ছাত্র নাহিদুল ইসলাম।

ব্রাহ্মণবাড়িয়া : বাংলা কাগজের ব্রাহ্মণবাড়িয়া সংবাদদাতা জানান- নোয়াখালীতে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতনের প্রতিবাদে ব্রাহ্মণবাড়িয়ায় মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচি পালিত হয়েছে। সোমবার (৫ অক্টোবর) দুপুরে ‘ব্রাহ্মণবাড়িয়া সচেতন যুবকবৃন্দ’র ব্যানারে ওই মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন বয়সি যুবকসহ মাদ্রাসার শিক্ষার্থীরা অংশ নেন।

চট্টগ্রাম : বাংলা কাগজের চট্টগ্রাম সংবাদদাতা জানান- নোয়াখালীতে নারীকে বিবস্ত্র করে নির্যাাতনসহ সারাদেশে ধর্ষণ ও নারী নির্যাতনের ঘটনায় জড়িতদের সর্বোচ্চ শাস্তির দাবি জানিয়েছে চট্টগ্রামের সচেতন নাগরিকরা। তাঁদের দাবি- দেশে ধর্ষণ ও নারী নির্যাতনের ঘটনার বিচার না হওয়ায় বিচারহীনতার সংস্কৃতি গড়ে উঠেছে। এ কারণে একের পর এক বর্বরোচিত ঘটনা ঘটে চলেছে। অবিলম্বে বিশেষ ট্রাইব্যুনালে ধর্ষক ও নিপীড়কদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা না গেলে এই অপরাধ প্রবণতা থামবে না।

সোমবার (৫ অক্টোবর) বিকেলে চট্টগ্রাম নগরীর চেরাগী পাহাড় মোড় এলাকায় আয়োজিত বিক্ষোভ সমাবেশ থেকে তাঁরা এই দাবি জানান। ‘সর্বস্তরের সচেতন নাগরিকবৃন্দ’র ব্যানারে ওই বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয়।

সাংবাদিক প্রীতম দাশের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন কবি ও সাংবাদিক কামরুল হাসান বাদল, গণজাগরণ মঞ্চের সমন্বয়ক শরীফ চৌহান, বাংলাদেশ মহিলা পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক সিতারা শামীম, সাংবাদিক আহমেদ মুনীর, সৌমেন ধর, চট্টগ্রাম প্রেসক্লাবের প্রচার সম্পাদক মিন্টু চৌধুরী, আবৃত্তি শিল্পী প্রণব চৌধুরী, নারী শ্রমিক নেত্রী বাপ্পী দেব বর্মণ, সাবেক ছাত্রনেতা নাজিম উদ্দিন, সাংবাদিক মহররম হোসাইন, লতিফা আনসারী রুনা ও হিউম্যানিটি ফার্স্ট মুভমেন্টের মিলন রায় প্রমুখ।

এ বিষয়ক : জবানবন্দি : যেভাবে রক্ষা পায় ধর্ষণকাণ্ডের আলামত

Facebook Comments Box
Contact us

বাংলা কাগজ এ আপনাকে স্বাগতম।

X
Social media & sharing icons powered by UltimatelySocial
Facebook91m
Twitter38m
LinkedIn4m
LinkedIn
Share