শিক্ষামন্ত্রী : স্থগিত থাকা এইচএসসি পরীক্ষার রুটিন শিগগির

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : স্থগিত থাকা এইচএসসি ও সমমানের পরীক্ষা কবে থেকে নেওয়া হবে, আগামী ‘সোম-মঙ্গলবারের মধ্যে’ সেই তারিখ ঘোষণা করা হবে শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছেন।

শিক্ষা বিষয়ক প্রতিবেদকদের সঙ্গে বুধবার (৩০ সেপ্টেম্বর) ভার্চুয়াল মতবিনিময় সভায় তিনি বলেন, আমি আশা করছি আগামী সপ্তাহে সুনির্দষ্টভাবে পরিপূর্ণ পরিকল্পনা (এইচএসসি) তারিখসহ ঘোষণা করতে পারব। আগামী সোম-মঙ্গলবারের মধ্যে এই পরীক্ষার তারিখ ঘোষণা করা হবে।

এইচএসসি পরীক্ষা শুরু করার আগে শিক্ষার্থীদের চার সপ্তাহ সময় দেওয়া হবে বলেও জানান শিক্ষামন্ত্রী।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। আগামী ৩ অক্টোবর পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করা আছে। সেই ছুটি আরও বাড়বে কি না, তা বৃহস্পতিবার (পহেলা অক্টোবর) জানাবে শিক্ষা মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

গত ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা হওয়ার কথা থাকলেও করোনাভাইরাস সংক্রমণের কারণে তা স্থগিত রয়েছে। বছর প্রায় শেষ হয়ে আসায় এ পরীক্ষা নিয়ে উদ্বেগ রয়েছে শিক্ষার্থী ও অভিভাবকদের।

মহামারির কারণে এবার পঞ্চম ও অষ্টমের সমাপনী পরীক্ষা নেবে না সরকার। শিক্ষা প্রতিষ্ঠানে এসব শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়ন করে উপরের শ্রেণিতে তোলার কথা রয়েছে।

তবে চারটি শর্ত দিয়ে আগামী অক্টোবর ও নভেম্বর মাসে ব্রিটিশ কাউন্সিলের পরিচালনায় ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের ‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা নেওয়ার অনুমতি দিয়েছে সরকার।

এ বিষয়ক : বিষয় ও সময় কমিয়ে এইচএসসি পরীক্ষা নেওয়া হতে পারে : শিক্ষামন্ত্রী

Facebook Comments Box

Leave a Reply

Your email address will not be published.