বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বিমান চলাচলের চুক্তি স্বাক্ষর

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে আনুষ্ঠানিকভাবে বিমান চলাচলের জন্য চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

বুধবার (৩০ সেপ্টেম্বর) বাংলা কাগজকে বিষয়টি নিশ্চিত করেছেন বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মহিবুল হক।

তিনি এ বিষয়ে বলেন- যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের বিমান চলাচলের জন্য ২০১৩ সালে দু’দেশের মধ্যে অনুস্বাক্ষর হয়। আর সেটা এখন চূড়ান্ত স্বাক্ষর করা হলো। তবে এখনি যুক্তরাষ্ট্রে বাংলাদেশের বিমান সরাসরি চলাচল করতে পারবে না। কারণ এখানে আরও অনেক প্রক্রিয়া রয়েছে। সেগুলো সম্পন্ন হলেই বাংলাদেশ থেকে সরাসরি যুক্তরাষ্ট্রে বিমান চলাচল করতে পারবে।

বিজ্ঞাপন

কী ধরেনের প্রক্রিয়া রয়েছে, জানতে চাইলে মহিবুল আরও বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশ আরও একটি গ্রেড-১ দেবে। যেমন তারা আমাদের বিমানবন্দর পর্যবেক্ষণ করবে। এরপর যদি তারা মনে করে সবকিছু ঠিক রয়েছে, তাহলেই বাংলাদেশ থেকে সরাসরি বিমান যাবে। যেমন, বর্তমানে বাংলাদেশ থেকে যেসব দেশে সরাসরি বিমান চলে যেসব দেশের সঙ্গে বাংলাদেশের বিমান চলাচলে চুক্তি স্বাক্ষর রয়েছে। আর এটা না থাকলে এক দেশ থেকে অন্য দেশে বিমান চলাচল করতে পারে না। তাই এখনি যুক্তরাষ্ট্রে সরাসরি বাংলাদেশের বিমান যাবে না। আগে তাদের পর্যবেক্ষণ, এরপর বিমান চলাচল করবে। তবে আমরা আশাবাদী খুব দ্রুতই এটা হয়ে যাবে।

এ বিষয়ক : যুক্তরাষ্ট্রের নারী আন্দোলনের পথিকৃৎ ও বিচারক রুথ বাডার আর নেই

Facebook Comments Box

Leave a Reply

Your email address will not be published.