জুন ২২, ২০২১

The Bangla Kagoj

আপনার কাগজ । banglakagoj.net

ড. হাছান মাহ্‌মুদ : জাতির সংকট-সংগ্রাম-উন্নয়ন-অর্জনে শেখ হাসিনা

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ বলেছেন- জাতির সংকট-সংগ্রাম-উন্নয়ন-অর্জনে দেশের মানুষের পাশে ও নেতৃত্বে একটিই নাম- বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে ২৮ সেপ্টেম্বর (সোমবার) রাজধানীতে জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে প্রেসক্লাব আয়োজিত ‘নারীর ক্ষমতায়নে শেখ হাসিনা : বিশ্ব নেতৃত্বে বাংলাদেশ’ সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এ কথা বলেন।

জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে আলোচনায় অংশ নেন আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক মেহের আফরোজ চুমকি এমপি ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক সমন্বয়ক সিনিয়র সচিব জুয়েনা আজিজ। সেমিনারের প্রতিপাদ্য বিষয়ে ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি আঙ্গুর নাহার মন্টির মূল প্রবন্ধের ওপর আলোকপাত করেন নিউজ২৪ টিভি চ্যানেলের প্রধান বার্তা সম্পাদক শাহনাজ মুন্নী।

তথ্যমন্ত্রী বলেন- ‘আজ বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন। জননেত্রী শেখ হাসিনার জীবন একটি সংগ্রামী জীবনের উপাখ্যান। বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি হিসেবে তিনি ১৯৮১ সালের ১৭ মে বাংলাদেশে পদার্পণ করেছিলেন। সেদিন লক্ষ মানুষের সমাবেশে শেখ হাসিনা বলেছিলেন, তিনি মা-বাবা-ভাই-ভাবিসহ পরিবারের সবাইকে হারিয়ে বাংলাদেশে মানুষের মধ্যে তাঁদেরকে খুঁজে পেয়েছেন। এই প্রায় ৪০ বছরের পথচলায় শেখ হাসিনা বাংলাদেশের মানুষের পাশে থেকেছেন সংকট-সংগ্রাম-উন্নয়ন-অর্জনে একটিই নাম হয়ে।’

‘শেখ হাসিনাকে ১৯ বার হত্যা করার চেষ্টা করা হয়েছে কিন্তু তিনি বারবার মৃত্যু উপত্যকা থেকে ফিরে এসে কখনো বিচলিত হন নি, কখনও দ্বিধান্বিত হন নি বরং আরও প্রত্যয়ী হয়ে, আরও দীপ্ত হয়ে বাংলাদেশের মানুষকে তিনি এগিয়ে নিয়ে গেছেন’, বলেন হাছান মাহ্‌মুদ।

তথ্যমন্ত্রী আরও বলেন- শেখ হাসিনার একটি অতুলনীয় গুণ হচ্ছে সমস্ত সংকটের মধ্যে প্রচণ্ড ঝঞ্ঝার মধ্যেও তিনি অবিচল থেকে সংকট মোকাবিলা করতে পারেন আর সে কারণেই তিনি অনন্য।

ড. হাছান মাহ্‌মুদ বলেন- বঙ্গবন্ধুকন্যার নেতৃত্বেই বাংলাদেশের শেকলবন্দি গণতন্ত্র মুক্তি পেয়েছে, মার্শাল ডেমোক্রেসি থেকে আমরা পূর্ণ গণতন্ত্র পেয়েছি, বাংলাদেশের মানুষের ভোটের অধিকার প্রতিষ্ঠিত হয়েছে। তার জাদুকরি নেতৃত্বেই বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে, খাদ্য ঘাটতির দেশ থেকে খাদ্যে উদ্বৃত্তের দেশে রূপান্তরিত হয়েছে।

এ সময় নারীর ক্ষমতায়নে বাংলাদেশ আজকে পৃথিবীর সামনে উদাহরণ উল্লেখ করে ড. হাছান বলেন- বাংলাদেশে ১৯৯৬ সালে দেশ পরিচালনার দায়িত্ব পাওয়ার পর শেখ হাসিনা স্থানীয় সরকার পর্ষদে নারীর জন্য ৩৩ শতাংশ আসন নিশ্চিত করেছিলেন। বাংলাদেশে কেউ কখনও ভাবে নি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান-মেম্বার বা পৌরসভার মেয়র-কাউন্সিলর বা উপজেলা পরিষদের চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যান হবে নারী।

শেখ হাসিনার কারণে স্থানীয় সরকার পরিষদ নারীর ক্ষমতায়ন হয়েছে। এখন শুধু এসপি নয়, মেজর জেনারেল থেকে শুরু করে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি, সচিব থেকে শুরু করে এমন কোনও পদ নেই, যেটি নারী অলংকৃত করেন নি।

যখন কোনও বিশ্বসভায় শেখ হাসিনা উপস্থিত হন, তখন তিনিই মনোযোগের কেন্দ্রবিন্দু হন, বিশ্বসভা শেখ হাসিনার উপস্থিতির কারণে আলোকিত হয়, উল্লেখ করেন ড. হাছান।

তিনি বলেন, ‘শেখ হাসিনা আজ শুধু বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিই নন, শুধু বাংলাদেশের প্রধানমন্ত্রীই নন, কর্মদক্ষতা, দূরদৃষ্টি এবং সাফল্যের কারণে তিনি আজ বিশ্বনেত্রীর আসনে আসীন। তিনি চ্যাম্পিয়ন অব দ্য আর্থ, মাদার অব হিউমেনিটি। শেখ হাসিনা তাঁর গুণাবলি দিয়ে এই সম্মান অর্জনে সক্ষম হয়েছেন। শেখ হাসিনার ৭৪তম জন্মদিনে আমাদের প্রার্থনা, তিনি যেন যুগ যুগ ধরে আমাদেরকে নেতৃত্ব দিতে পারেন।’

শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে গ্রন্থ প্রকাশনায় তথ্যমন্ত্রী : বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উপলক্ষে দুটো গ্রন্থের মোড়ক উন্মোচন করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ।

বিজ্ঞাপন

তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ ২৮ সেপ্টেম্বর (সোমবার) সচিবালয়ে তথ্য মন্ত্রণালয় সভাকক্ষে চৌধুরী নাফিজ সরাফাত সম্পাদিত প্রধানমন্ত্রীর জন্মদিন স্মারক গ্রন্থ ‘পিতা থেকে কন্যা : স্বাধীনতা থেকে অর্থনৈতিক মুক্তি’ এবং কবি আসলাম সানী সম্পাদিত ‘নন্দিত নেত্রী শেখ হাসিনা, গর্বিত বাংলাদেশ’- এ গ্রন্থ দুটোর মোড়ক উন্মোচন করেন।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গভীর শ্রদ্ধায় স্মরণ করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি জন্মদিনের শুভেচ্ছা ও শ্রদ্ধা জানান এবং শেখ হাসিনার জন্মদিনে এ দুটো গ্রন্থের প্রকাশনাকে তাৎপর্যপূর্ণ বলে বর্ণনা করেন।

মির্জা ফখরুলকে অতীতের দিকে তাকানোর আহ্বান তথ্যমন্ত্রীর : তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সাম্প্রতিক বক্তব্যের জবাবে বলেন- ‘সিলেটে ঘটে যাওয়া ঘটনার পর মির্জা ফখরুল সাহেব যেভাবে ঢালাও কথা বলেছেন, সেটিকে রাজনীতিককরণের চেষ্টা করেছেন, সে প্রেক্ষিতে তাঁকে অনুরোধ জানাবো একটু ২০০১ সালের দিকে ফিরে যাওয়ার জন্য।’

হাছান মাহ্‌মুদ আরও বলেন- ‘নির্বাচনে আওয়ামী লীগকে ভোট দেওয়ার অপরাধে যেভাবে শেফালীকে গণধর্ষণের শিকার হতে হয়েছিল, ৮ বছরের শিশুকে যেভাবে গণধর্ষণের শিকার হতে হয়েছিল, সেটি মির্জা ফখরুল সাহেবের নিশ্চয় মনে আছে। তিশা, ফাহিমা, মহিমা, অজুফা, কবিরাণী, মুক্তিযোদ্ধার স্ত্রী মাহফুজাসহ শত শত নারী সেদিন গণধর্ষণের শিকার হয়েছিল। আওয়ামী লীগে ভোট দেয়ার অপরাধে একটি গ্রাম অবরুদ্ধ করে সেখানে শত শত নারীকে নির্যাতন করা হয়েছিল, গণধর্ষণ করা হয়েছিল। বিএনপি তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা গ্রহণ করে নাই। বরং তাদেরকে বাহ্বা দেওয়া হয়েছিল।’

‘আমাদের দলীয় পরিচয় ব্যবহার করে কেউ যদি এ ধরনের অপরাধ করে, তাদেরকে সঙ্গে সঙ্গে সেখান থেকে বহিষ্কার করা হয়, তাদের বিরুদ্ধে সরকার এবং আইনশৃঙ্খলা বাহিনী দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা গ্রহণ করে। ভবিষ্যতেও করা হবে, এখনও কোনও ঘটনা ঘটলে সিলেটের ঘটনাসহ সর্বক্ষেত্রেই দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা গ্রহণ করা হবে। শেখ হাসিনা স্পষ্ট করে বলেছেন- অপরাধী যেই হোক, তার দৃষ্টান্তমূলক শাস্তির বিধান করা হবে। আমাদের দলের সাধারণ সম্পাদকও বলেছেন- আমরা স্পষ্ট করে বলে দিতে চাই- যেই অপরাধী হোক, তার শাস্তি বিধান করা হবে।’

এ বিষয়ক : তথ্যমন্ত্রী : প্রধানমন্ত্রীর জীবন এক সংগ্রামময় আলেখ্য

তথ্যমন্ত্রী : ‘ভালোবাসা প্রীতিলতা’ গৌরবের ইতিহাস তুলে ধরবে

তথ্যমন্ত্রী : পাকিস্তানি গোয়েন্দাদের সঙ্গে বিএনপি’র দহরম-মহরম বহু পুরোনো

Facebook Comments Box

Call Now ButtonContact us

বাংলা কাগজ এ আপনাকে স্বাগতম।

X
Social media & sharing icons powered by UltimatelySocial
Facebook91m
Twitter38m
LinkedIn4m
LinkedIn
Share