সেপ্টেম্বর ২৩, ২০২১

The Bangla Kagoj

আপনার কাগজ । banglakagoj.net

প্রতিমন্ত্রী : পর্যটন সহায়ক শক্তি হিসেবে কাজ করবে

বিজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেছেন- গ্রামীণ জনগণের জীবনমান উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গৃহীত পদক্ষেপ বাস্তবায়নে পর্যটন সহায়ক শক্তি হিসেবে কাজ করবে।

রোববার (২৭ সেপ্টেম্বর) বিশ্ব পর্যটন দিবস-২০২০ উপলক্ষে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত অনলাইন আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য প্রদানকালে প্রতিমন্ত্রী এ কথা বলেন। উল্লেখ্য ‘গ্রামীণ উন্নয়নে পর্যটন’ প্রতিপাদ্য নিয়ে রোববার (২৭ সেপ্টেম্বর) সারাবিশ্বে বিশ্ব পর্যটন দিবস পালিত হয়।

প্রতিমন্ত্রী বলেন- বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা গ্রাম উন্নয়নে ইতোমধ্যে অনেকগুলো যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছেন। গ্রামীণ মানুষের জীবনমানের উন্নয়নে তিনি নিরন্তর কাজ করে চলেছেন। জাতির পিতার জন্মশতবার্ষিকী উদ্‌যাপন উপলক্ষে গৃহহীনদের ঘর তৈরি করে দিচ্ছেন। সামাজিক নিরাপত্তা কর্মসূচির মাধ্যমে গ্রামের অসহায় মানুষদের পাশে দাঁড়িয়েছেন। তাঁর উদ্যোগের ফলেই প্রতিটি গ্রামে এখন উন্নত যোগাযোগ ব্যবস্থা, ঘরে ঘরে বিদ্যুৎ, এলপি গ্যাস ও উচ্চগতির ইন্টারনেট পৌঁছে দেওয়া হয়েছে। আর্থিক সক্ষমতার উন্নয়নের কারণে গ্রামীণ নারীর ক্ষমতায়ন সম্ভব হয়েছে। গ্রামীণ পর্যটন উন্নয়নের মাধ্যমে গ্রামের মানুষের জন্য এই সুবিধাগুলো আরো সম্প্রসারিত করা সম্ভব হবে।

প্রতিমন্ত্রী আরও বলেন- গ্রামীণ পরিবেশের সুরক্ষা নিশ্চিত করে গ্রামীণ পর্যটনের উন্নয়নে কাজ করা হচ্ছে। গ্রামীণ জীবনের সাথে সামঞ্জস্য রেখে গ্রামীণ পর্যটনের উন্নয়নে কমিউনিটি বেইজড পর্যটন প্রসারের জন্য কাজ চলমান রয়েছে। গ্রামের প্রান্তিক জনগণকে পর্যটনের সাথে সম্পৃক্ত করতে এবং পর্যটনের উপযুক্ত পরিবেশ তৈরিতে তাদের ভূমিকা নিশ্চিত করতে সরকার প্রতিনিয়ত কাজ করছে।

মাহবুব আলী বলেন, বাংলাদেশের পর্যটন পণ্যের বিচিত্রতা ও সম্ভাবনা অনেক। বাংলাদেশের সৌন্দর্যের আধার গ্রাম অঞ্চলেই আমাদের অধিকাংশ পর্যটন আকর্ষণ অবস্থিত। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের এই সৌন্দর্যকে পৃথিবীর কাছে তুলে ধরার জন্যই ১৯৭২ সালে বাংলাদেশ পর্যটন কর্পোরেশন প্রতিষ্ঠা করেছিলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মহিবুল হক প্রমুখ।

এ বিষয়ক : করোনাকালের ইদে পর্যটন ব্যবসায় ধাক্কা, ক্ষতি অর্ধ লাখ কোটি টাকা

Facebook Comments Box
Contact us

বাংলা কাগজ এ আপনাকে স্বাগতম।

X
Social media & sharing icons powered by UltimatelySocial
Facebook91m
Twitter38m
LinkedIn4m
LinkedIn
Share