তথ্যমন্ত্রী : প্রধানমন্ত্রীর জীবন এক সংগ্রামময় আলেখ্য

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : প্রধানমন্ত্রী শেখ হাসিনার জীবন এক সংগ্রামময় আলেখ্য বলেই মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহ্‌মুদ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উপলক্ষে প্রকাশিত হলো সাংবাদিক শাবান মাহমুদের লেখা বই ‘শেখ হাসিনার জীবনকথা’।

রোববার (২৭ সেপ্টেম্বর) সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে প্রধান অতিথি হিসেবে তথ্যমন্ত্রী হাছান মাহ্‌মুদ ওই বইয়ের মোড়ক উন্মোচন করেন। এ সময় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, বিচারপতি এ এইচ এম সামসুদ্দিন চৌধুরী মানিক ও দৈনিক বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম।

শাবান মাহমুদ বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) একাংশের মহাসচিব, তিনি বাংলাদেশ প্রতিদিনে কর্মরত আছেন।

তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ বলেন- ২৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন। এই সময়ে এই বইটি প্রকাশ অত্যন্ত তাৎপর্যপূর্ণ। আমি বইটি পড়ার সুযোগ পাই নি। আমি যেটুকু দেখেছি, অত্যন্ত সহজ ভাষায়, সাবলীল ভাষায় বইটিতে বিভিন্ন বিষয় তুলে আনা হয়েছে। প্রধানমন্ত্রীর বিয়ে, ছাত্রজীবন, সংগ্রামের জীবন, বিদেশের জীবন, রাজনৈতিক জীবন, সবকিছু একটি বইয়ের মধ্যে নিয়ে আসা হয়েছে। এটি সহজপাঠ্য একটি বই। অনেক তথ্য এখানে আছে, যেগুলো অনেকে জানেন না।

ড. হাছান মাহ্‌মুদ আরও বলেন, আমি মনে করি বইটি তথ্যভাণ্ডার সমৃদ্ধ করার ক্ষেত্রে একইসঙ্গে প্রধানমন্ত্রীকে যারা সবিস্তারে জানেন না, তাদের প্রধানমন্ত্রীর আরও অনেক বিষয় জানার ক্ষেত্রে এই বইটি সহায়ক হবে।

বিজ্ঞাপন

শাবান মাহমুদ নিজের লেখা বইটি নিয়ে বলেন- প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন তার নির্বাসিত জীবন থেকে ১৯৮১ সালের ১৭ মে বাংলাদেশের মাটিতে পা রাখেন অর্থাৎ তার স্বদেশ প্রত্যাবর্তনের সময় আমি সপ্তম শ্রেণির ছাত্র। আমি যখন রাজেন্দ্র কলেজে পড়ি তখন তাকে দেখার সুযোগ পেয়েছি। ফরিদপুরে একটি অনুষ্ঠানে তিনি এসেছিলেন। ১৯৮৮ সাল থেকেই আমি প্রিয় নেত্রীর সান্নিধ্য পেয়েছি। তিনিও আমাকে রাজনৈতিকভাবে গড়ে তোলার চেষ্টা করেছেন। অত্যন্ত কাছে টেনেছেন। তার স্নেহ-ভালোবাসায় আজ প্রগতিশীল গণতান্ত্রিক রাজনীতিতেও নিজ পেশা থেকে ভূমিকা রাখার সুযোগ পাচ্ছি।

তিনি আরও বলেন, ‘শেখ হাসিনার শৈশবকাল থেকে তার দীর্ঘ রাজনৈতিক জীবন, বিরোধীদলের রাজনীতি, ১৯৯৬ সালে প্রথম নির্বাচিত প্রধানমন্ত্রী, এরপর তিনবার নির্বাচিত প্রধানমন্ত্রী। আমি প্রতিটি নির্বাচিত সরকারের আমলসহ তার রাজনৈতিক জীবন বইটিতে তুলে আনার চেষ্টা করেছি। তথ্যভিত্তিক ও ঐতিহাসিকভাবে সত্য বিষয়কে এখানে তুলে ধরার চেষ্টা করেছি। আশা করি পাঠকমহল বইটি পড়ে উপকৃত হবেন। প্রধানমন্ত্রীর ৭৪তম জন্মদিনকে সামনে রেখে এই প্রকাশনা উৎসব।’

ছায়াঘর থেকে প্রকাশিত বইটির প্রচ্ছদ করেছেন মাসুক হেলাল। ৩২০ পৃষ্ঠার বইটিতে অসংখ্য ছবি রয়েছে। আটটি অধ্যায়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জীবনের বিভিন্ন বিষয় সন্নিবেশিত হয়েছে। বইটির মূল্য ধরা হয়েছে ৬০০ টাকা।

এ বিষয়ক : আমাদের মা-আমাদের বোন ও আমাদেরই কন্যা শেখ হাসিনা

প্রধানমন্ত্রীর জন্মদিনে ৭৪ কৃষ্ণচূড়া গাছ

প্রধানমন্ত্রীর জন্মদিনে টিভি পর্দায় ফিরছে ‘‘হাসিনা : অ্যা ডটার’স টেল’’

Facebook Comments Box

Leave a Reply

Your email address will not be published.