আগস্ট ১, ২০২১

The Bangla Kagoj

আপনার কাগজ । banglakagoj.net

কুমিল্লায় ই-পাসপোর্টের কার্যক্রম শুরু

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : কুমিল্লায় এখন থেকে সাধারণ মানুষ ই-পাসপোর্ট গ্রহণ করতে পারবেন। এক্ষেত্রে প্রতিদিনই অনলাইনে আবেদন করা যাবে। মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) ওই কার্যক্রম শুরু হয়েছে।

এর আগে গত ২৯ জুন ই-পাসপোর্ট প্রকল্প কর্মকর্তা লে. কর্নেল নূর আলম ওই কার্যক্রমের উদ্বোধন করেছিলেন।

প্রথমদিনে ২০টিরও বেশি আবেদন অনলাইনে জমা হয়েছে বলে জানিয়েছেন পাসপোর্ট অফিসের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

জানা গেছে- ওয়েবসাইটে গিয়ে ই-পাসপোর্ট ফরমটি ডাউনলোড করে আবেদন করলে একটি তারিখ দেওয়া হবে; আর তারিখ অনুযায়ী, পাসপোর্ট অফিসে গিয়ে ১০ আগুলের ফিঙ্গার প্রিন্টসহ যাবতীয় কার্যক্রম করতে হবে। পাশাপাশি সাধারণ বা জরুরি ফি জমা প্রদানের মাধ্যমে ৪৮ বা ৬৪ পৃষ্ঠার ৫ বছর বা ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট গ্রহণ করা যাবে।

সংশ্লিষ্টরা বলছেন- ই-পাসপোর্টের কারণে ইমিগ্রেশন হয়রানি থেকে বাঁচবেন সাধারণ মানুষ।

প্রথমদিনে কুমিল্লা আঞ্চলিক পাসপোর্ট অফিস থেকে ই-পাসপোর্ট গ্রহণ করতে আসা কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নুরুজ্জামান জানান- প্রতিটি নাগরিকেরই সাধারণ পাসপোর্ট এর পরিবর্তে যুগের সঙ্গে তাল মিলিয়ে ডিজিটাল ই-পাসপোর্ট গ্রহণ করা উচিত।

এ বিষয়ে কুমিল্লা আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়ের সহকারী পরিচালক শামীম আহমেদ বলেন- ই-পাসপোর্ট কার্যক্রম চালু হওয়া প্রবাসী অধ্যুষিত জেলা কুমিল্লার জন্য সুখবরের ব্যাপার। এখন থেকে সাধারণ মানুষ নির্ধারিত ফি জমা দিয়ে ই-পাসপোর্ট গ্রহণ করতে পারবেন। নতুন চালু হওয়ায় পাসপোর্ট গ্রহণেচ্ছুকদের একটু ধৈর্য্য ধরে জমা দেওয়ার আহ্বান জানান তিনি।

এ বিষয়ক : ‘কানাডাপ্রবাসীর জন্য পাত্র চাই’ বিজ্ঞাপনে হাতিয়ে নেন ‘কোটি কোটি টাকা’

Facebook Comments Box
Call Now ButtonContact us

বাংলা কাগজ এ আপনাকে স্বাগতম।

X
Social media & sharing icons powered by UltimatelySocial
Facebook91m
Twitter38m
LinkedIn4m
LinkedIn
Share