নসরুল হামিদ : ডিসেম্বরের মধ্যেই শতভাগ বিদ্যুতায়ন

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন- দেশের সকল স্থানে বিদ্যুতায়ন সুষম উন্নয়ন নিশ্চিত করবে। যতদ্রুত বিদ্যুতায়ন হবে, উন্নয়নও ততদ্রুত হবে। এ বছরের ডিসেম্বরের মধ্যে গ্রিড অঞ্চলে শতভাগ বিদ্যুতায়ন সম্ভব হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সোমবার (২১ সেপ্টেম্বর) অনলাইনে রাজশাহীর অফগ্রিড চরাঞ্চলগুলোতে নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি লিমিটেড নেসকো-এর নিজস্ব অর্থায়নে সোলার হোম সিস্টেম স্থাপন কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন- প্রধানমন্ত্রীর নির্দেশনায় বাংলাদেশের প্রতিটি ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার কার্যক্রম চলমান। বিদ্যুৎ পরিসেবা বৃদ্ধির লক্ষ্যে প্রযুক্তি ব্যবহার ব্যাপক হারে বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে। স্মার্ট মিটার, স্মার্ট গ্রিড, স্ক্যাডা, ইআরপি, আধুনিক ট্রান্সফরমার, ভূগর্ভস্থ তার বিদ্যুৎ পরিসেবার মান আরও বাড়িয়ে দেবে। চর আসাড়িয়াদহ, চর আলাতুলী, চর মাজারদিয়া, চর খিদিরপুর সোলার হোম সিস্টেমের মাধ্যমে সোমবার বিদ্যুতায়ন করা হলো।

তিনি বলেন- সোলার হোম সিস্টেম ব্যবহারে বাংলাদেশ বিশ্বের প্রথম স্থান অধিকার করেছে। বর্তমানে সারাদেশে ৫৮ লাখ সোলার হোম সিস্টেম ব্যবহৃত হয়। প্রতিমন্ত্রী এ সময় গ্রাহক সেবা আরও বাড়ানোর জন্য বিতরণ কোম্পানিগুলোকে নির্দেশ দেন।

বিজ্ঞাপন

রাজশাহীর এই চারটি চরে সম্ভাব্য গ্রাহক সংখ্যা ছয় হাজার পাঁচশতটি। এর মধ্যে সোমবার এক হাজার পাঁচশত বাহাত্তরটি সোলার হোম সিস্টেম সংযোগ প্রদান করা হয়। পর্যায়ক্রমে সকল সংযোগ সম্পন্ন করা হবে।

নেসকো’র পরিচালনা পর্ষদের চেয়ারম্যান এ কে এম হুমায়ূন কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সংসদ সদস্য মো. আয়েন উদ্দিন, বিদ্যুৎ সচিব ড. সুলতান আহমেদ ও নেসকো’র ব্যবস্থাপনা পরিচালক জাকিউল ইসলাম সংযুক্ত থেকে বক্তব্য দেন।

এ বিষয়ক : সংসদের সঙ্গেই সিএনজি ফিলিং স্টেশন ও সার্ভিসিং সেন্টার! ঝুঁকি

Facebook Comments Box

Leave a Reply

Your email address will not be published.