সেপ্টেম্বর ১৬, ২০২১

The Bangla Kagoj

আপনার কাগজ । banglakagoj.net

সীমান্তে হত্যা শূন্যের কোঠায় নামাতে সম্মত বিজিবি-বিএসএফ

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : সীমান্তে উভয় দেশের নিরস্ত্র নাগরিকদের হত্যা ও মারধরের ঘটনা শূন্যের কোঠায় নামাতে সম্মত হয়েছে ভারত-বাংলাদেশ। সেজন্য যৌথ টহল বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ)। একইসঙ্গে সীমান্ত হত্যা বন্ধে জনসচেতনতামূলক কর্মসূচি আরও বেগবান করার পাশাপাশি প্রয়োজনীয় আর্থ-সামাজিক উন্নয়নমূলক কর্মসূচি ও অতিরিক্ত সতর্কতামূলক ব্যবস্থাও গ্রহণ করা হবে।

ঢাকায় অনুষ্ঠিত বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) মধ্যে মহাপরিচালক পর্যায়ের ৫০তম সীমান্ত সম্মেলনে এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শনিবার (১৯ সেপ্টেম্বর) ছিল ওই সম্মেলনের শেষদিন।

সম্মেলনে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাফিনুল ইসলামের নেতৃত্বে ১৩ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল অংশগ্রহণ করে। বাংলাদেশ প্রতিনিধিদলে যোগ দেন প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, যৌথ নদী কমিশন এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

আর বিএসএফ মহাপরিচালক রাকেশ আস্থানার নেতৃত্বে ছয় সদস্যের ভারতীয় প্রতিনিধিদল অংশগ্রহণ করে সম্মেলনে। ওই প্রতিনিধি দলে বিএসএফ সদর দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং ভারতের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এবারের সম্মেলনে মানবপাচার ও অবৈধভাবে আন্তর্জাতিক সীমানা অতিক্রম প্রতিরোধে কার্যকর পদক্ষেপ গ্রহণে উভয়পক্ষই সম্মত হয়েছে। এছাড়াও উভয়পক্ষ বিদ্যমান পারস্পরিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অটুট ও আস্থা বৃদ্ধির জন্য বিভিন্ন কার্যক্রমও গ্রহণ করবে।

এ বিষয়ক : ঢাকায় বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ে সীমান্ত সম্মেলন শুরু

Facebook Comments Box
Contact us

বাংলা কাগজ এ আপনাকে স্বাগতম।

X
Social media & sharing icons powered by UltimatelySocial
Facebook91m
Twitter38m
LinkedIn4m
LinkedIn
Share