রাষ্ট্রপতির নিকট তথ্য কমিশনের বার্ষিক প্রতিবেদন পেশ

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : রাষ্ট্রপতি আবদুল হামিদের নিকট বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) বঙ্গভবনে প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ তথ্য কমিশনের বার্ষিক প্রতিবেদন ২০১৯ পেশ করেন। এ সময় তথ্য কমিশনার সুরাইয়া বেগম এবং ড. আবদুল মালেক উপস্থিত ছিলেন।

রাষ্ট্রপতি এ সময় বলেন- সরকারি কাজে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে তথ্য অধিকার আইন একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার।

তিনি বলেন- জনগণকে এ আইন সম্পর্কে সঠিকভাবে সচেতন করা গেলে সমাজের সকল স্তরে দুর্নীতি প্রতিরোধ ও সরকারি সম্পদের অপচয় রোধ সম্ভব হবে। রাষ্ট্রপতি তথ্য কমিশনের সার্বিক কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেন। তিনি আশা প্রকাশ করেন তথ্য অধিকার আইনের সঠিক প্রয়োগের মাধ্যমে জনগণ যাতে তাদের অধিকার আদায় করতে পারে সে ব্যাপারে তথ্য কমিশন নিরলস প্রয়াস অব্যাহত রাখবে।

সাক্ষাৎকালে প্রধান তথ্য কমিশনার বার্ষিক প্রতিবেদনের বিভিন্ন দিক ও কমিশনের সার্বিক কার্যক্রম সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন।

তিনি বলেন- তথ্য অধিকার আইন সম্পর্কে তৃণমূল পর্যায়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে কমিশন নিরবচ্ছিন্ন প্রয়াস চালিয়ে যাচ্ছে। জেলা, উপজেলা ও এমনকি ইউনিয়ন পর্যায়ের সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের সমন্বয়ে উদ্বুদ্ধকরণ কর্মসূচি পালন করা হচ্ছে। প্রধান তথ্য কমিশনার জানান, করোনাকালে ভার্চুয়াল পদ্ধতিতে তৃণমূল পর্যায়ে তথ্য অধিকার আইন সম্পর্কিত প্রশিক্ষণ কার্যক্রম চলমান আছে।

বিজ্ঞাপন

রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এস এম শামিম উজ জামান, রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন ও সচিব (সংযুক্ত) ওয়াহিদুল ইসলাম খান এ সময় উপস্থিত ছিলেন।

এ বিষয়ক : মাছের পোনা অবমুক্ত করলেন রাষ্ট্রপতি

আন্তর্জাতিক সাক্ষরতা দিবস ৮ সেপ্টেম্বর, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী

চলে গেলেন সেক্টর কমান্ডার আবু ওসমান চৌধুরীও, রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক

Facebook Comments Box

Leave a Reply

Your email address will not be published.