বঙ্গবন্ধুর মন্ত্রীত্ব গ্রহণ দিবসে স্মারক ডাকটিকিট, উদ্বোধনী খাম ও বিশেষ সিলমোহর

তথ্যবিবরণী : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫৬ সালের ১৬ সেপ্টেম্বর কোয়ালিশন সরকারের শিল্প, বাণিজ্য, শ্রম, দুর্নীতিরোধ ও গ্রামীণ সহায়তা বিষয়ক মন্ত্রীর দায়িত্বভার গ্রহণ করেন। দিবসটি উপলক্ষে বাংলাদেশ ডাক অধিদপ্তর বুধবার (১৬ সেপ্টেম্বর) দশ টাকা মূল্যমানের একটি স্মারক ডাকটিকিট, দশ টাকা মূল্যমানের একটি উদ্বোধনী খাম, পাঁচ টাকা মূল্যমানের একটি ডাটা কার্ড ও একটি বিশেষ সিলমোহর প্রকাশ করেছে।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বেইলী রোডে তাঁর সরকারি বাসভবন থেকে ওই স্মারক ডাকটিকিট, উদ্বোধনী খাম, ডাটা কার্ড অবমুক্ত ও বিশেষ সিলমোহর প্রকাশ করেন।

জানা গেছে- ডাকটিকিট ও উদ্বোধনী খাম ঢাকা জিপিও ও এর ফিলাটেলিক ব্যুরো থেকে বিক্রি করা হবে। পরে দেশের সকল ডাকঘর থেকে এসব ডাকটিকেট বিক্রি করা হবে। এছাড়াও উদ্বোধনী খামে ব্যবহারের জন্য দেশের চারটি জিপিওতে বিশেষ সিলমোহরের ব্যবস্থা রয়েছে।

প্রসঙ্গত- ১৯৫৪ সালের সাধারণ নির্বাচনে জয়ী হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যুক্তফ্রন্ট সরকারের কৃষিমন্ত্রী হন। আর ১৯৫৬ সালের ৬ সেপ্টেম্বর আতাউর রহমান খানের নেতৃত্বে পূর্ব পাকিস্তানে আওয়ামী লীগের কোয়ালিশন সরকার গঠিত হয়। এর মাত্র এক সপ্তাহ পর পশ্চিম পাকিস্তানের কয়েকটি দলের সঙ্গে কোয়ালিশন করে হোসেন শহীদ সোহরোওয়ার্দী পাকিস্তানের কেন্দ্রীয় প্রধানমন্ত্রী পদে আসীন হন। ফলে প্রদেশ ও কেন্দ্র দুই স্থানেই আওয়ামী লীগের সরকার প্রতিষ্ঠিত হয়। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে বাঙালির অধিকার আদায় আন্দোলনকে বেগবান করা এবং সংগঠনকে আরও সুসংহত করার উদ্দেশে ১৯৫৭ সালের ৩০ মে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বেচ্ছায় মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন।

বিজ্ঞাপন

এ বিষয়ক : বঙ্গবন্ধু ছাত্র আন্দোলন দিয়ে এ দেশের মানুষের মুক্তি সংগ্রাম অব্যাহত রেখেছিলেন

ছয় দফা ছিল বঙ্গবন্ধুর একান্ত চিন্তার ফসল : প্রধানমন্ত্রী

সুস্বাস্থ্য বিবেচনায় মুজিব শতবর্ষে ১ কোটি গাছের চারা রোপণ কর্মসূচির উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

Facebook Comments Box

Leave a Reply

Your email address will not be published.