আগস্ট ১, ২০২১

The Bangla Kagoj

আপনার কাগজ । banglakagoj.net

সেই উহানের স্কুলগুলোতে শিক্ষার্থীদের উচ্ছ্বাস

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : করোনাভাইরাস মহামারির কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর চীনের উহান নগরীর শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেওয়ায় শিক্ষার্থীদের উচ্ছ্বাস লক্ষ্য করা গেছে।

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : করোনাভাইরাস মহামারির কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর চীনের উহান নগরীর শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেওয়ায় শিক্ষার্থীদের উচ্ছ্বাস লক্ষ্য করা গেছে।

আরও পড়তে পারেন : জেএসসি-জেডিসিও হচ্ছে না, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ তেসরা আগস্ট পর্যন্ত

দীর্ঘ ৭ মাস পর স্কুল খোলায় উহানের শিক্ষার্থীরা শিক্ষকদেরকে উচ্ছ্বাস আর চোখের পানিতে স্বাগত জানিয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে জানুয়ারিতে স্কুল বন্ধ করে দেওয়া হয়েছিল। এখন হুবেই প্রদেশের এ রাজধানীতে আপাতত সংক্রমণ নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে। তাই উহানের কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী মঙ্গলবার (পহেলা সেপ্টেম্বর) থেকে শহরটির দুই হাজার ৮০০রও বেশি শিক্ষা প্রতিষ্ঠানের দ্বার প্রায় ১৪ লাখ শিক্ষার্থীর জন্য খুলে দেওয়া হয়েছে।

শিক্ষার্থীদের কলকাকলি আর আশপাশে ব্যস্ততা, উলুও রোড এলিমেন্টারি স্কুলের বাইরের জীবন যেন ফিরে গেছে মহামারি পূর্বের স্বাভাবিক অবস্থায়। এক শিক্ষার্থীকে দেখা গেল, বাবাকে দেখে চিৎকার চেঁচামেচি করছে। কতদিন পর স্কুলে, আর বাবা কিনা এখনি বাড়ি নিয়ে যেতে এসেছে!

মানুষের জটলায় রাস্তায় গাড়ি চলাচল বিঘ্নিত হচ্ছে; সকালে নাস্তার স্টল আর বিভিন্ন দোকানে দেখা যাচ্ছে উপচে পড়া ভিড়।

“মহামারীর কারণে বাচ্চারা বছরের অর্ধেকটা সময়ই বাড়িতে ছিল, তারা ভালোভাবে পড়াশোনা করতে পারেনি যেমনটা স্কুলে পারতো,” ১২ বছর বয়সী ছেলের সঙ্গে সকালের নাস্তা খেতে খেতে বলছিলেন ওয়েই ফেনলিং।

সাত মাস পর ফের ছেলের স্কুলে যাওয়াটাই স্বস্তি দিচ্ছে এ নারীকে। যেন ‘একটা দৈত্য খাঁচা ছেড়ে বের হতে পারল’। অবশ্য এরপরও সতর্কতায় কমতি থাকছে না তার।

“যদিও এবারের প্রাদুর্ভাব শেষ, কিন্তু এরপরও আমরা একে হালকাভাবে নিতে পারি না,” বলেছেন ওয়েই।

Facebook Comments Box
Call Now ButtonContact us

বাংলা কাগজ এ আপনাকে স্বাগতম।

X
Social media & sharing icons powered by UltimatelySocial
Facebook91m
Twitter38m
LinkedIn4m
LinkedIn
Share