পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় প্রণব মুখোপাধ্যায়ের শেষকৃত্য আজ, থাকবেন মোদি

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় আজ মঙ্গলবার (পহেলা সেপ্টেম্বর) প্রণব মুখোপাধ্যায়ের শেষকৃত্য সম্পন্ন হবে। বিকেল দুইটা থেকে সাড়ে চারটের মধ্যে (ভারত সময় চারটে) দিল্লির লোধী রোড শ্মশান ঘাটে তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে বলে ভারতভিত্তিক খাসখবরের প্রতিবেদনে বলা হয়েছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে- প্রণব মুখোপাধ্যায়ের শেষকৃত্যে উপস্থিত থাকবেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এছাড়া থাকবেন বিভিন্ন রাজনৈতিক দলের শীর্ষস্থানীয় নেতারাও।

ভারতের সাবেক রাষ্ট্রপতি তথা সাবেক কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে ভারত ও বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে। সব মহল থেকে আসছে শোকবার্তাও। বিরোধিতার উর্ধ্বে গিয়ে দলমত নির্বিশেষে ভালোবাসা কুড়িয়েছিলেন তিনি। রাজনৈতিক জগতে এক দাগ রেখে গিয়েছেন এই বাঙালি রাজনীতিক।

বিজ্ঞাপন

তাঁর প্রয়াণে ৭ দিন রাষ্ট্রীয় শোকের ঘোষণা করেছে ভারত সরকার। ৩১ আগস্ট থেকে ৬ সেপ্টেম্বর পর্যন্ত সাতদিনব্যাপী ওই রাষ্ট্রীয় শোক পালন করা হবে। এই সময়কালে সমস্ত সরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। কোনও সরকারি বিনোদন হবে না।

এদিকে প্রণব মুখোপাধ্যায়ের দেহ দিল্লিতে তাঁর বাসভবনে নিয়ে যাওয়া হয়েছে। কোভিড প্রোটোকল মেনে আজ (মঙ্গলবার- পহেলা সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত তাঁর মরদেহ রাজাজি মার্গের বাসভবনে শায়িত রাখা হবে। দুপুর আড়াইটে নাগাদ শেষকৃত্য সম্পন্ন হবে। এদিকে প্রতিরক্ষামন্ত্রকের তরফে সোমবার রাতেই জানানো হয়েছে, কোভিডের কারণে প্রাক্তন রাষ্ট্রপতির দেহ গান ক্যারেজের বদলে শবদেহ যানে করে নিয়ে যাওয়া হবে।

প্রসঙ্গত, সোমবার বিকেলে ৮৪ বছর বয়সেই মৃত্যু হয় প্রণববাবুর। প্রণব-পুত্র অভিজিৎ বন্দ্যোপাধ্যায় তাঁর মৃত্যুর খবর জানান।

Facebook Comments Box

Leave a Reply

Your email address will not be published.