বসিলায় গ্যাস সংযোগ বিচ্ছিন্ন, যে কোনও সময় ঘটতে পারে দুর্ঘটনা

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : রাজধানীর বসিলা এলাকার মেট্রো হাউজিং ও ওয়েস্ট ধানমণ্ডিতে ছিল অন্তত চার হাজার ফ্ল্যাটে অবৈধ গ্যাস সংযোগ। আর তা থেকে বছরে অন্তত ৫ কোটি টাকা হাতিয়ে নিচ্ছিল একটি চক্র। বিপরীতে বছরে এর চেয়ে অন্তত এক কোটি টাকা বেশি রাজস্ব হারাচ্ছিল সরকার। অথচ ওই এলাকায় গ্যাসের সরবরাহ ছিল খুবই স্বল্প পরিমাণে। সেই যাই হোক, অবৈধ গ্যাস সংযোগের কারণে গত ২৬ আগস্ট বসিলায় এলাকার গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করে দেয় তিতাস কর্তৃপক্ষ।

খোঁজ নিয়ে জানা গেছে- অন্তত ১০ বছর ধরে বসিলার মেট্রো হাউজিং ও ওয়েস্ট ধানমণ্ডি আবাসিক এলাকায় অবৈধ গ্যাস সংযোগ প্রদান করে অর্থ হাতিয়ে নিচ্ছিল তিতাস কর্তৃপক্ষ। আবার মাঝেমধ্যে গ্যাসের সংযোগ বিচ্ছিন্ন করে, হাইজিং সোসাইটির মাধ্যমে একটি বড় পরিমাণে অর্থও হাতিয়ে নিত তারা। পরে দিয়ে দেওয়া হতো গ্যাস সংযোগ। এমন অবস্থা চলছে রাজধানীর চাঁদ উদ্যান এলাকায়ও। অর্থাৎ ওই এলাকার গ্যাস সংযোগ বর্তমানে থাকলেও, সেটিও অবৈধ।

বিজ্ঞাপন

এলাকাবাসীর সঙ্গে কথা বলে ও সরেজমিনে দেখা গেছে- বসিলার মেট্রো হাউজিং ও ওয়েস্ট ধানমণ্ডি এলাকায় গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়ার পরে এলাকাবাসীর কিছু অংশ রান্না করছেন সিলিন্ডারে আর কিছু অংশ রান্না করছেন লাকড়ির চুলায়। এতে যে কোনও সময় বড় দুর্ঘটনার আশঙ্কা করছেন এলাকাবাসী। কারণ রাতের বেলায় লাকড়ির চুলায় রান্না শেষে অধিকাংশ মানুষই চুলা পানি দিয়ে নেভাচ্ছেন না। ফলে যে কোনও সময় ভয়াবহ অগ্নিকাণ্ডের আশঙ্কা করা হচ্ছে।

এদিকে আবাসিকের ব্যাপারে সরকারের সিদ্ধান্তের কারণে বসিলা এলাকায় বৈধভাবে গ্যাস সংযোগ আনার প্রক্রিয়া চলছে বলেই জানা গেছে।

Facebook Comments Box

Leave a Reply

Your email address will not be published.