জানুয়ারি ১৮, ২০২২

বাঙলা কাগজ

The Bangla Kagoj । সবচেয়ে বেশি দেশে, সবচেয়ে বেশি ভাষায়। বাঙলা কাগজ । আপনার কাগজ । banglakagoj.net (আমাদের কোনও জাতীয় পত্রিকা নেই)।

পিইসির পর আসছে জেএসসি নিয়ে সিদ্ধান্ত, স্কুলগুলো নেবে সমাপনী পরীক্ষা

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : এবার প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা হচ্ছে না। এক্ষেত্রে স্কুলগুলো প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত বার্ষিক পরীক্ষা গ্রহণ করবে। একইভাবে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা না নেওয়ার ব্যাপারেও সিদ্ধান্ত আসতে পারে।

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : এবার প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা হচ্ছে না। এক্ষেত্রে স্কুলগুলো প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত বার্ষিক পরীক্ষা গ্রহণ করবে। একইভাবে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা না নেওয়ার ব্যাপারেও সিদ্ধান্ত আসতে পারে।

সূত্র জানায়- সরকারের অর্থ অপচয়, শিক্ষার্থীদের ওপর বাড়তি মানসিক চাপ এবং করোনাভাইরাস পরিস্থিতির কথা বিবেচনায় এনে এবারের জেএসসি ও জেডিসি পরীক্ষা না নেওয়ার ব্যাপারেও চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করতে পারে সরকার। এক্ষেত্রে বর্তমান ফাইলটি রয়েছে প্রধানমন্ত্রীর দপ্তরে।

জানা গেছে- মঙ্গলবার (২৫ আগস্ট) জানানো হয়- করোনাভাইরাসের কারণে এ বছর কেন্দ্রীয়ভাবে অনুষ্ঠিত হবে না পঞ্চম শ্রেণীর প্রাথমিক সমাপনী পরীক্ষা পিইসি।

এর পরিবর্তে নিজ নিজ স্কুলে মূল্যায়নের নির্দেশ দেওয়া হয়েছে। এমন সিদ্ধান্তের কথা জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, করোনাভাইরাস সংক্রমণের সার্বিক পরিস্থিতি বিবেচনা করে প্রাথমিক সমাপনী পরীক্ষা এবং ইবতেদায়ী সমাপনী পরীক্ষা গ্রহণ না করার বিষয়টি প্রধানমন্ত্রী সম্মতি দিয়েছেন। অতএব আমরা পিইসি পরীক্ষা নিচ্ছি না।

তবে সমাপনী পরীক্ষা না হলেও বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানানো হয়।

এর আগে গত ১৯ আগস্ট কেন্দ্রীয়ভাবে পিইসি ও এবতেদায়ী পরীক্ষা না নেওয়ার প্রস্তাব করেছিল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এ সম্পর্কিত বেশ কয়েকটি প্রস্তাব অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছিল।

বিজ্ঞাপন

সেই প্রস্তাবে পিইসি পরীক্ষা নিজ নিজ বিদ্যালয়ে নেয়ার প্রস্তাবনাও দেওয়া হয়েছিল।

সেই প্রস্তাবনাতেই মঙ্গলবার অনুমোদন দিলেন প্রধানমন্ত্রী।

এদিকে পিইসি নেয়া সম্ভব হবে না বলে এ সম্পর্কিত মেধাবৃত্তিও এ বছর দেওয়া হবে না। তবে উপবৃত্তি আগের মতোই চালু থাকবে।

Facebook Comments Box

বাংলা কাগজ এ আপনাকে স্বাগতম।

X
Social media & sharing icons powered by UltimatelySocial
Facebook91m
Twitter38m
LinkedIn4m
LinkedIn
Share
Contact us