সেপ্টেম্বর ১৬, ২০২১

The Bangla Kagoj

আপনার কাগজ । banglakagoj.net

শুরু হলো ব্যাংকের স্বাভাবিক কার্যক্রম

দেশের অর্থনৈতিক গতিশীলতা স্বাভাবিক করার লক্ষ্যে বুধবার (১৯ আগস্ট) থেকে স্বাভাবিক কার্যক্রমে ফিরেছে দেশের ব্যাংকিং খাত।

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : দেশের অর্থনৈতিক গতিশীলতা স্বাভাবিক করার লক্ষ্যে বুধবার (১৯ আগস্ট) থেকে স্বাভাবিক কার্যক্রমে ফিরেছে দেশের ব্যাংকিং খাত।

করোনাভাইরাসের প্রকোপ কমছে এমন লক্ষণ দেখা দেবার পর আজ (বুধবার) থেকে সাধারণ সময়ের মতো ব্যাংকের শাখা খোলা রাখা ও কার্যক্রম পরিচালনার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার (১৮ আগস্ট) এ নির্দেশনা দেওয়া হয়।

ফলে দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর গত ২৬ মার্চ যে রোস্টার ব্যবস্থায় ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের দায়িত্ব পালনের নির্দেশনা প্রদান করা হয়েছিল, তা এখন থেকে আর কার্যকর থাকবে না। এতে এখন থেকে ব্যাংকগুলোকে সাধারণ সময়ের মতোই ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করতে হবে।

বুধবার (১৯ আগস্ট) রাজধানীর মতিঝিলে কয়েকটি ব্যাংকের শাখা ঘুরে দেখা গেছে- শারীরিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে ব্যাংকার ও গ্রাহকরা লেনদেন করছেন।

সোনালী ব্যাংকের স্থানীয় কার্যালয়ে গিয়ে দেখা গেছে- গ্রাহকরা নির্ধারিত শারীরিক দূরত্ব বজায় রেখে ও মাস্ক ব্যবহার করেই লেনদেনের জন্য অপেক্ষা করছেন। আবার ব্যাংকের পক্ষ থেকেও করা হয়েছে হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা।

বিজ্ঞাপন

ব্যাংকগুলোর স্বাভাবিক কার্যক্রম চালুর ব্যাপারে বাংলাদেশ ব্যাংকের ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে- এখন থেকে ব্যাংকসমূহ নিরবচ্ছিন্নভাবে স্বাভাবিক দাপ্তরিক-ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করবে। ঝুঁকিপূর্ণ (বিশ্বস্বাস্থ্য সংস্থার নীতিমালা) কোভিড-১৯ এ আক্রান্ত কর্মকর্তা-কর্মচারী ও সন্তান সম্ভবা নারী কর্মীরা চিকিৎসকের প্রত্যয়ন/মেডিক্যাল সার্টিফিকেট স্ব-স্ব কর্তৃপক্ষের নিকট দাখিলকরতঃ অফিসে আগমন থেকে বিরত থাকবেন।

এতে আরও বলা হয়েছে- ব্যাংকসমূহের সান্ধ্যকালীন এবং প্রযোজ্য ক্ষেত্রে সাপ্তাহিক ছুটিকালীন (শুক্রবার ও শনিবার) কার্যক্রম স্বাভাবিক নিয়মে আগের মতো পরিচালিত হবে।

প্রসঙ্গত, ব্যাংকিং খাতে করোনাভাইরাসের প্রাদুর্ভাব এবং এর কমিউনিটি ট্রান্সমিশন রোধে বিশেষ পরিস্থিতিতে কার্যকরি পদক্ষেপ গ্রহণ, নিরবচ্ছিন্ন জরুরি ব্যাংকিং সেবা নিশ্চিতকরণ, অনলাইন ব্যাংকিং সেবা জোরদার করা, রেশনিং বা রোস্টারিংয়ের মাধ্যমে অফিসের কার্যক্রম সম্পন্ন করা, প্রযোজ্য ক্ষেত্রে কোয়ারেন্টিন ছুটি প্রদান, পারস্পরিক দূরত্ব বজায় রাখাসহ কর্মক্ষেত্রে স্বাস্থ্যবিধি পরিপালন মিলিয়ে বিভিন্ন বিষয়ে নির্দেশনা দেওয়া হয় চলতি বছরের ২২ মার্চ।

Facebook Comments Box

Contact us

বাংলা কাগজ এ আপনাকে স্বাগতম।

X
Social media & sharing icons powered by UltimatelySocial
Facebook91m
Twitter38m
LinkedIn4m
LinkedIn
Share