চাহিদার তুলনায় উৎপাদন বেশি, তবুও বিদ্যুতের লুকোচুরি!

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : দেশে বর্তমানে বিদ্যুতের চাহিদার তুলনায় উৎপাদন বেশি। এরপরও দেশের বিভিন্ন স্থান থেকে পাওয়া যাচ্ছে নিয়মিত লোডশেডিংয়ের খবর। শুধু দেশের বিভিন্ন স্থান নয়; খোদ রাজধানীর মোহাম্মদপুরেই কয়েকদিন ধরে সকাল বেলায় থাকছে না বিদ্যুৎ।

বিদ্যুৎ বিভাগের সর্বশেষ তথ্যমতে- বুধবার (১৯ আগস্ট) দিনের বেলায় দেশে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা নয় হাজার নয়শ মেগাওয়াট। আর সন্ধ্যায় এর সর্বোচ্চ চাহিদা ১২ হাজার মেগাওয়াট। বিপরীতে আজকে (বুধবার- ১৯ আগস্ট) দিনের বেলায় দেশের বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা রয়েছে ১৩ হাজার ২৮৮ মেগাওয়াট। যা চাহিদার চেয়েও তিন হাজার ৩৮৮ মেগাওয়াট বেশি।

পাশাপাশি সন্ধ্যায় দেশের বিদ্যুৎকেন্দ্রগুলোর উৎপাদনের সক্ষমতা রয়েছে ১৪ হাজার ৬৩২ মেগাওয়াট। যা চাহিদার চেয়েও দুই হাজার ৬৩২ মেগাওয়াট বেশি।

বিজ্ঞাপন

বিদ্যুৎ বিভাগের তথ্য থেকে আরও দেখা গেছে- গতকাল মঙ্গলবার (১৮ আগস্ট) দিনের বেলায় সর্বোচ্চ উৎপাদিত হয়েছে নয় হাজার ৭২৫ মেগাওয়াট। আর সন্ধ্যায় উৎপাদিত হয় ১১ হাজার ৭৯৩ মেগাওয়াট।

বাংলা কাগজের কাছে আসা অভিযোগের সত্যতা যাচাই করে দেখা যাচ্ছে- গত তিনদিন ধরে রাজধানীর মোহাম্মদপুরের বসিলা এলাকায় সকাল হলেই বিদ্যুৎ থাকছে না। আসছে আধ ঘণ্টা, এক ঘণ্টা কিংবা তারও পরে। একই অভিযোগের সত্যতা পাওয়া গেছে- কুমিল্লার চান্দিনা উপজেলার ছয়ঘড়িয়া এলাকায়।

Facebook Comments Box

Leave a Reply

Your email address will not be published.