এবার আমিরাতে মোসাদ প্রধান

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : ইসরাইলের সঙ্গে সংযুক্ত আরব-আমিরাতের কূটনৈতিক সম্পর্ক স্থাপনের পর এবার দেশটিতে সফরে গেলেন বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ইসরাইলি গোয়েন্দা সংস্থা- মোসাদের প্রধান ইয়োসি কোহেন। কোহেনের আমিরাত সফরে দু’দেশের সম্পর্কোন্নয়নের পথ আরও একধাপ এগোলো বলে ধারণা করা হচ্ছে।

মঙ্গলবার (১৮ আগস্ট) আমিরাতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ডব্লিউএএম জানিয়েছে- ইসরাইলের মোসাদ প্রধান আমিরাতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা শেখ তাহনুন বিন জায়েদ আল নাহিয়ানের সঙ্গে সাক্ষাৎ করেছেন। দুই পক্ষের মধ্যে নিরাপত্তা সহযোগিতার বিষয়ে আলোচনা হয়েছে। পাশাপাশি আঞ্চলিক উন্নয়ন এবং অভিন্ন স্বার্থে পারস্পরিক মত বিনিময়ও করেছেন দুই কর্মকর্তা। এছাড়া করোনাভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণের বিষয়েও কথা বলেছেন তাঁরা।

বিজ্ঞাপন

সম্প্রতি সংযুক্ত আরব আমিরাত এবং ইসরাইলের মধ্যে ‘ঐতিহাসিক’ এক চুক্তি হয়েছে বলে ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পরে বিষয়টির সত্যতা নিশ্চিত করে ইসরাইল-আমিরাত। এই চুক্তির মাধ্যমে পশ্চিম তীরের দখলকৃত যেসব এলাকায় সার্বভৌমত্ব প্রয়োগের প্রক্রিয়া চলছিল তা বন্ধ করে দেবে ইসরাইল। তবে ইসরাইলি প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহু বলেছেন- চুক্তিতে পশ্চিম তীর দখলের প্রক্রিয়া সাময়িক স্থগিত করতে রাজি হয়েছেন তাঁরা।

Facebook Comments Box

Leave a Reply

Your email address will not be published.