এসপি মাসুদ, ওসি প্রদীপ ও অভিনেতা কোবরাসহ ৮ জনের ব্যাংক হিসাব জব্দ

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : কক্সবাজারের পুলিশ সুপার (এসপি) এ বি এম মাসুদ হোসেন, টেকনাফের সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রদীপ কুমার দাশ এবং অভিনেতা ইলিয়াস কোবরাসহ আটজনের ব্যাংক হিসাব এক মাসের জন্য স্থগিতের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্ট ইউনিট (বিএফআইইউ) থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা সোমবার (১৭ আগস্ট) ব্যাংকগুলোর প্রধান নির্বাহী বরাবর প্রেরণ করা হয়।

পুলিশের গুলিতে অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খানের মৃত্যুর ঘটনায় কক্সবাজারের এসপি এবিএম মাসুদ হোসেন ও হত্যা মামলার আসামি টেকনাফ থানার ওসি প্রদীপ কুমার দাসসহ আটজনের ব্যাংক হিসাব স্থগিতের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট- বিএফআইউ থেকে সোমবার তাদের ব্যাংক হিসাব এক মাসের জন্য স্থগিত করতে নির্দেশ দিয়ে ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে চিঠি পাঠানো হয়েছে।

একইসঙ্গে চিঠি ইস্যু করার দিন থেকে তিন দিনের মধ্যে স্থগিত করা হিসাবগুলোর নাম, নম্বর, স্থিতি এ সংক্রান্ত তথ্যাদি (হিসাব খোলার ফরম, কেওয়াইসি প্রোফাইল ফরম, হালনাগাদ লেনদেনের বিবরণী) বাংলাদেশ ব্যাংকে পাঠাতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

চিঠিতে যে ৮ জনের ব্যাংক হিসাব স্থগিত ও তথ্য চাওয়া হয়েছে, তাঁদের মধ্যে এসপি মাসুদ ও ওসি প্রদীপ কুমার দাশ ছাড়াও বাংলা সিনেমার অভিনেতা ইলিয়াস কোবরা এবং চুমকী কারান, প্রতীম কুমার দাশ, প্রতুশ কুমার দাশ, লিয়াকত আলী ও দিলীপের নাম রয়েছে। চিঠিতে প্রত্যেকের নামের পাশে জন্ম তারিখ ও জাতীয় পরিচয়পত্র নম্বর উল্লেখ করা হয়েছে।

বিএফআইইউয়ের প্রধান বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর আবু হেনা মো. রাজী হাসান চিঠির বিষয়ে কোনও মন্তব্য করতে রাজি হন নি।

তবে মঙ্গলবার দুপুরে বাংলা কাগজকে বলেন, বিএফআইইউর বিধি অনুযায়ী সরকারি কোনও সংস্থা বা গণমাধ্যমে কোনও ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ উঠলে সেই ব্যক্তি বা প্রতিষ্ঠানের সঙ্গে সংশ্লিষ্টদের ব্যাপারে তথ্যের জন্য ইউনিট তাঁদের ব্যাংক হিসাব তলব, স্থগিত করাসহ অন্য যে কোনও তথ্য চাইতে পারে। বরাবরই এমনটি করে আসছি আমরা।

Facebook Comments Box

Leave a Reply

Your email address will not be published.