সেপ্টেম্বর ২৩, ২০২১

The Bangla Kagoj

আপনার কাগজ । banglakagoj.net

বেপরোয়া কিশোর গ্যাং : নারায়ণগঞ্জে রেশারেশিতে নিহত সাংবাদিকের ছেলে, হত্যাকাণ্ডের শিকার ব্যবসায়ী ও চট্টগ্রামে শিকার বাইকাররা

নারায়ণগঞ্জে কুপিয়ে ও পিটিয়ে এক ব্যবসায়ীকে হত্যা করেছে কিশোর গ্যাংয়ের সদস্যরা- চ্যানেল টোয়েন্টিফোরের সৌজন্যে বাংলা কাগজ।

দেশজুড়ে এক রকম বেপরোয়া হয়ে উঠেছে কিশোর গ্যাং। গ্যাংয়ের নানা অপকর্মের কারণে দেশের বিভিন্ন স্থানে নানা অপ্রীতিকর ঘটনার সৃষ্টি হচ্ছে। এরই অংশ হিসেবে নারায়ণগঞ্জে কিশোর গ্যাংয়ের মারামারির মাঝখানে পড়ে পানিতে পড়ে নিহত হয়েছেন এক সাংবাদিকের ছেলেসহ দু’জন। অপরদিকে চট্টগ্রামে ঘটছে বেপরোয়া ছিনতাই। এক্ষেত্রে উড়াল সড়কে রশি বেঁধে মোটর সাইকেল আরোহীদের লক্ষ্যবস্তু বানিয়ে ছিনতাইয়ের অর্থ নেশায় (বিশেষ করে ড্যান্ডি) ব্যবহার করছে কিশোর গ্যাংয়ের সদস্যরা।

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : দেশজুড়ে এক রকম বেপরোয়া হয়ে উঠেছে কিশোর গ্যাং। গ্যাংয়ের নানা অপকর্মের কারণে দেশের বিভিন্ন স্থানে নানা অপ্রীতিকর ঘটনার সৃষ্টি হচ্ছে। এরই অংশ হিসেবে নারায়ণগঞ্জে কিশোর গ্যাংয়ের মারামারির মাঝখানে পড়ে পানিতে পড়ে নিহত হয়েছেন এক সাংবাদিকের ছেলেসহ দু’জন। অপরদিকে চট্টগ্রামে ঘটছে বেপরোয়া ছিনতাই। এক্ষেত্রে উড়াল সড়কে রশি বেঁধে মোটর সাইকেল আরোহীদের লক্ষ্যবস্তু বানিয়ে ছিনতাইয়ের অর্থ নেশায় (বিশেষ করে ড্যান্ডি) ব্যবহার করছে কিশোর গ্যাংয়ের সদস্যরা। সমাজবিজ্ঞানীরা বলছেন- এখনই কিশোর গ্যাংয়ের লাগাম টেনে ধরতে হবে। অন্যথায় দেশে আরও বড় কোনও অঘটন ঘটনার শঙ্কা রয়েছে।

এর পাশাপাশি রাজধানীসহ দেশের বিভিন্ন স্থান থেকে কিশোর গ্যাংয়ের সদস্যদের নানা অপকর্মের কথা জানিয়েছেন আমাদের সংবাদদাতা ও প্রতিনিধিরা।

নারায়ণগঞ্জ : দু’দিন আগে গেল ১০ আগস্ট (সোমবার) বিকেলে নারায়ণগঞ্জে কিশোর গ্যাং শামীম ও শাকিল গ্রুপের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। ওই সময় নারায়ণগঞ্জ বন্দর এলাকায় ঘাটের একটি নৌকায় ছিল স্কুলছাত্র জিসান ও মিহাদ। কিশোর গ্যাংয়ের একটি গ্রুপ ওই নৌকাতে উঠলে ধাওয়া করে বিপক্ষ গ্রুপটিও। এতে আত্মরক্ষার্থে পানিতে ঝাঁপ দেয় মিহাদ ও জিসান। সে সময় অন্য সাঁতরে উঠে যায় পাড়ে। কিন্তু নিখোঁজ হয় জিসান ও মিহাদ। খোঁজাখুজি শেষে রাত পৌনে ১২টার দিকে উদ্ধার হয় জিসান ও মিহাদের লাশ।

এ ঘটনায় ১১ আগস্ট মামলা করা হয়েছে কিশোর গ্যাংয়ের ১৩ জনের নামে। মৃত স্কুলছাত্র জিসানের বাবা ও বন্দর প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক কাজিম উদ্দিনের ওই মামলায় ইতোমধ্যে গ্রেপ্তার করা হয়েছে ছয়জনকে। তারা হলো- মোক্তার হোসেন, আহমদ আলী, কাশেম, আলবি, আনোয়ার হোসেন ও শিপলু।

এ ব্যাপারে নারায়ণগঞ্জ বন্দর থানার পরিদর্শক (তদন্ত) শফিকুল ইসলাম বুধবার (১২ আগস্ট) বাংলা কাগজকে বলেন, গ্রেপ্তার হওয়া আসামিদের আদালতে প্রেরণ করা হয়েছে।

এর আগে চলতি বছরের পহেলা এপ্রিল নারায়ণগঞ্জে কিশোর গ্যাংয়ের নৃশংসতার শিকার হন এক ব্যবসায়ী। তাঁকে সবার সামনে কুপিয়ে ও পিটিয়ে হত্যা করা হয়। তাঁর অপরাধ ছিল- তিনি কিশোর গ্যাংয়ের সদস্যদের মাদক সেবন ও আড্ডায় বাঁধা দিয়েছিলেন।

চট্টগ্রাম : চট্টগ্রামের উড়াল সড়কগুলোতে রশি বেঁধে ছিনতাইয়ের ঘটনায় আটক বেশিরভাগই কিশোর গ্যাংয়ের সদস্য। মূলত ড্যান্ডি নামে এক ধরনের নেশার টাকা জোগাড় করতেই অপরাধ করছে এসব কিশোর। এ অবস্থায় উড়াল সড়কগুলোকে দ্রুত সিসিটিভি ক্যামেরার আত্ততায় আনার আশ্বাস দিয়েছে পুলিশ। ছিনতাইয়ের ঘটনায় র‌্যাব-পুলিশের অভিযানে আটক ৪৪ জনের মধ্যে বেশিরভাগই কিশোর গ্যাংয়ের সদস্য।

বিজ্ঞাপন

অনুসন্ধানে জানা গেছে- ফেব্রুয়ারির পর থেকে চট্টগ্রাম নগরীর উড়ালসড়কগুলোতে বেড়ে যায় ছিনতাইয়ের ঘটনা। রশি বেঁধে আখতারুজ্জামান ফ্লাইওভার, বহদ্দারহাট ফ্লাইওভারে ছিনতাইয়ের ঘটনা ঘটাচ্ছে অপরাধ চক্রের সদস্যরা। এ ঘটনায় নগরজুড়ে তোলপাড় শুরু হলে অভিযানে নামে র‌্যাব ও পুলিশের সদস্যরা। টানা অভিযান চালিয়ে ৪৪ জনকে আটক করা হয়। আটকদের বেশিরভাগই কিশোর। একইসঙ্গে তারা কিশোর গ্যাংয়ের সদস্যও।

জানা গেছে- মূলত ড্যান্ডি নামে এক ধরনের নেশার টাকা জোগাড় করতেই কয়েকটি গ্রুপে ভাগ হয়ে কিশোর গ্যাংয়ের সদস্যরা ছিনতাই করছে নানা কায়দায়। এরই একটি কায়দা হলো উড়াল সড়কে রশি বেঁধে ছিনতাই।

জানতে চাইলে সিএমপি’র অতিরিক্ত উপ-কমিশনার আশিকুর রহমান বলেন, যারা ছিন্নমূল শিশু, তারা নেশাতে অভ্যস্ত। পুরো ঘটনায় কিশোর গ্যাং জড়িত। এরা বিপথগামী। এ অবস্থায় উড়ালসড়কে নিয়মিত টহল জোরদার করা হয়েছে। পাশাপাশি সিসিটিভির আওতায় আনতে কার্যক্রম শুরু করেছে পুলিশ।

সিএমপি উপ-পুলিশ কমিশনার বিজয় বসাক বলেন, সিসি ক্যামেরা বরাদ্দ দেওয়া হয়েছে। সেইসঙ্গে ফ্লাইওভারে আমাদের নির্দিষ্ট টহল দল থাকবে।

Facebook Comments Box

Contact us

বাংলা কাগজ এ আপনাকে স্বাগতম।

X
Social media & sharing icons powered by UltimatelySocial
Facebook91m
Twitter38m
LinkedIn4m
LinkedIn
Share