সেপ্টেম্বর ২৪, ২০২১

The Bangla Kagoj

আপনার কাগজ । banglakagoj.net

ইদের ছুটিতে নিরবচ্ছিন্ন এটিএম সেবা দেওয়ার নির্দেশ

বাংলাদেশ ব্যাংক লোগো।

আসন্ন পবিত্র ইদুল আজহার ছুটিতে গ্রাহকদের নিরবচ্ছিন্ন এটিএম সেবা দেওয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একইসঙ্গে পয়েন্ট অব সেলস বা পস, মোবাইলে ব্যাংকিং বা অনলাইন ইপেমেন্ট গেটওয়েতেও সার্বক্ষণিক সেবা চালু রাখতে বলা হয়েছে।

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : আসন্ন পবিত্র ইদুল আজহার ছুটিতে গ্রাহকদের নিরবচ্ছিন্ন এটিএম সেবা দেওয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একইসঙ্গে পয়েন্ট অব সেলস বা পস, মোবাইলে ব্যাংকিং বা অনলাইন ইপেমেন্ট গেটওয়েতেও সার্বক্ষণিক সেবা চালু রাখতে বলা হয়েছে।

বুধবার (২৯ জুলাই) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম বিভাগ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়।

প্রতিবছর ঈদের আগে এটিএম বুথে টাকা রাখার বিষয়ে ব্যাংকগুলোকে সতর্ক করে কেন্দ্রীয় ব্যাংক। সাম্প্রতিক বছরগুলোতে কার্ডভিত্তিক লেনদেন ব্যাপক বৃদ্ধির ফলে এসব ক্ষেত্রে বাড়তি সতর্কতা দেওয়া হয়।

বুধবারের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে- সার্বক্ষণিক এটিএম সেবা নিশ্চিত করতে হবে। এটিএম বুথে কোনো ত্রুটি দেখা দিলে দ্রুততম সময়ে তা সমাধানের ব্যবস্থা করতে হবে। প্রতিটা বুথে পর্যাপ্ত টাকা সরবরাহ নিশ্চিত করা, এটিএম বুথে সার্বক্ষণিক পাহারাদারের সতর্ক অবস্থানসহ অন্যান্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে। এটিএম বুথের মতো পয়েন্ট অব সেলস বা পসেও সার্বক্ষণিক সেবা দিতে হবে। একই সঙ্গে জাল-জালিয়াতি রোধে মার্চেন্ট এবং গ্রাহককে সচেতন করতে হবে। অনলাইন ই-পেমেন্ট গেটওয়ের ক্ষেত্রে কার্ডভিত্তিক ‘কার্ড নট প্রেজেন্ট’ এবং অ্যাকাউন্টের মাধ্যমে লেনদেনের ক্ষেত্রে দুই স্তর বিশিষ্ট নিরাপত্তা (টু এফএ) ব্যবস্থা নিশ্চিত করতে বলা হয়েছে। ব্যাংক ও সাবসিডিয়ারি কোম্পানির মাধ্যমে পরিচালিত মোবাইল ব্যাংকিংয়ে নিরবিচ্ছিন্ন সেবা নিশ্চিত করতে হবে।

বিজ্ঞপ্তিতে সতর্ক করে বলা হয়- লেনদেনের ক্ষেত্রে কোনও অবস্থায় গ্রাহক যেন হয়রানির শিকার না হন সে ব্যবস্থা নিতে এবং সার্বক্ষণিক ব্যাংকের হেল্পলাইন সহায়তা চালু রাখতে হবে। ছুটির মধ্যে এসব ব্যবস্থাপনার সার্বিক নিরাপত্তা নিশ্চিত করাসহ ঝুঁকি মোকাবিলার জন্য যথাযথ ব্যবস্থা নিতে হবে। যে কোনো অংকের লেনদেনের তথ্য এসএমএস অ্যালার্ট সার্ভিসের মাধ্যমে গ্রাহককে জানাতে হবে। আর ইলেকট্রনিক পদ্ধতির সব ধরনের পরিশোধ সেবার ক্ষেত্রে গ্রাহকদের সতকর্তা অবলম্বনের জন্য গণমাধ্যমে প্রচারণা চালাতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

একই সঙ্গে বিজ্ঞপ্তিতে বলা হয়, সেবার বিষয়ে এর আগে জারি করা নির্দেশনা যথাযথভাবে পরিপালন করতে হবে।

Facebook Comments Box

Contact us

বাংলা কাগজ এ আপনাকে স্বাগতম।

X
Social media & sharing icons powered by UltimatelySocial
Facebook91m
Twitter38m
LinkedIn4m
LinkedIn
Share