জুলাই ২৪, ২০২১

The Bangla Kagoj

আপনার কাগজ । banglakagoj.net

‘সম্ভাব্যতা’র ক্ষেত্রে ভুয়া তথ্য উপস্থাপন : ব্রিফিংই স্বাস্থ্য অধিদপ্তরের বড় ব্যবসা!

স্বাস্থ্য অধিদপ্তরের ব্রিফিং করছেন নাসিমা সুলতানা- ফাইল ফটো।

একাধিক পরিসংখ্যানবিদের সঙ্গে বাংলা কাগজের এ প্রতিবেদক কথা বলে জানতে পারেন- বিভিন্ন সময় স্বাস্থ্য অধিদপ্তরের ব্রিফিংয়ে যে 'মিলগত' তথ্য তুলে ধরা হয়েছে, তা প্রায় অসম্ভব। বিষয়টি পরিসংখ্যানের তথ্যের মাধ্যমে বাংলা কাগজকে বুঝিয়ে দিয়েছেন তাঁরা।

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : মানুষের মধ্যে শঙ্কা তৈরি, ভুল রিপোর্ট প্রদান, অনিয়মের মাধ্যমে হাসপাতালকে অনুমোদন প্রদান, হাসপাতালের মাধ্যমে ভুয়া রিপোর্ট প্রদান করে অর্থ হাতিয়ে নেওয়াসহ নানা কারণে স্বাস্থ্য অধিদপ্তরের ব্রিফিং নিয়েই উঠেছে বড় প্রশ্ন।

একাধিক পরিসংখ্যানবিদের সঙ্গে বাংলা কাগজের এ প্রতিবেদক কথা বলে জানতে পারেন- বিভিন্ন সময় স্বাস্থ্য অধিদপ্তরের ব্রিফিংয়ে যে ‘মিলগত’ তথ্য তুলে ধরা হয়েছে, তা প্রায় অসম্ভব। বিষয়টি পরিসংখ্যানের তথ্যের মাধ্যমে বাংলা কাগজকে বুঝিয়ে দিয়েছেন তাঁরা।

পরিসংখ্যানবিদদের দাবি, এখনও স্বাস্থ্য অধিদপ্তর ভুয়া তথ্যই প্রদান করে যাচ্ছে।

এক্ষেত্রে একটি সংখ্যা ‘২৭৭২’ নিয়েই এক পরিসংখ্যানবিদ বলেন, এমন মিলগত বিষয় পারমুটেশন এবং কম্বিনেশনে প্রায় অসম্ভব। একইসঙ্গে সম্ভাব্যতা বা প্রবাবিলিটির ক্ষেত্রেও বিষয়টি প্রায় অসম্ভব। অর্থাৎ এখনও মনগড়া প্রতিবেদন তৈরি করছে স্বাস্থ্য অধিদপ্তর।

বিজ্ঞাপন

সূত্রমতে, মনগড়া প্রতিবেদন তৈরি করে তা জনসম্মুখে তুলে ধরে মানুষের মাঝে শঙ্কা তৈরি করে মানুষকে হাসপাতালে প্রেরণের মাধ্যমে মিলেমিশেই অর্থ লুটপাটের কাজ করছে স্বাস্থ্য অধিদপ্তর। এক্ষেত্রে সঠিক তথ্য উপস্থাপন ছাড়াও মানুষের পক্ষে ভালো অর্থাৎ সুস্থতার হারের ন্যায় এমন তথ্যই বেশি বেশি উপস্থাপন করা উচিত বলেই মনে করছে সাধারণ মানুষ। একইসঙ্গে তাঁদের দাবি, যেহেতু এখনও করোনাভাইরাসের কোনও ওষুধ আবিষ্কৃত হয় নি, সুতরাং বিষয়টি নিয়ে মানুষের মধ্যে যাতে কোনও ধরনের শঙ্কা তৈরি না হয়, সেদিকে আমাদের খেয়াল রাখতে হবে।

Facebook Comments Box

Call Now ButtonContact us

বাংলা কাগজ এ আপনাকে স্বাগতম।

X
Social media & sharing icons powered by UltimatelySocial
Facebook91m
Twitter38m
LinkedIn4m
LinkedIn
Share