সুহৃদ ইন্ডাস্ট্রিজের সব পরিচালকের শেয়ার জব্দ

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : সুহৃদ ইন্ডাস্ট্রিজের সব পরিচালকের শেয়ার অনির্দিষ্টকালের জন্য জব্দ করা হয়েছে। পাশাপাশি কোম্পানিটির ওপর বিশেষ নিরীক্ষা (স্পেশাল অডিট) করানো হবে। ২০১৯ সালের জন্য ঘোষিত লভ্যাংশ নির্ধারিত সময়ে বিনিয়োগকারীদের মধ্যে বিতরণ না করায় এ কোম্পানিটির পরিচালকদের বিরুদ্ধে এমন ব্যবস্থা নিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আজ মঙ্গলবার (২১ জুলাই) বিএসইসির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বিএসইসির মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বিষয়টি নিশ্চিত করেছেন।

বিএসইসি জানিয়েছে, কোম্পানিটি ২০১৯ সালের জুনে সমাপ্ত আর্থিক বছরের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করে। একই বছরের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত কোম্পানিটির বার্ষিক সাধারণ সভায় (এজিএম) এ লভ্যাংশ অনুমোদন করা হয়।

নিয়ম অনুযায়ী, এজিএমে লভ্যাংশ অনুমোদনের ৩০ দিনের মধ্যে বিনিয়োগকারীদের মধ্যে ওই লভ্যাংশ বিতরণ করতে হয়। পাশাপাশি লভ্যাংশ বিতরণ–সংক্রান্ত কমপ্লায়েন্স প্রতিবেদন নিয়ন্ত্রক সংস্থাকে জমা দিতে হয়। বিএসইসিতে জমা দেওয়া কমপ্লায়েন্স প্রতিবেদনে কোম্পানিটি শেয়ারধারীদের মধ্যে লভ্যাংশ বিতরণের তথ্য জানায়। কিন্তু পরে বিএসইসি ও ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোম্পানিটির শেয়ারের বেশ কিছু বিনিয়োগকারী লভ্যাংশ না পাওয়ার অভিযোগ করেন। পরে বিএসইসি এ অভিযোগের প্রাথমিক সত্যতাও পেয়েছে।

বিজ্ঞাপন

এ কারণে কোম্পানিটির সব পরিচালকের শেয়ার অনির্দিষ্টকালের জন্য জব্দের নির্দেশ দেয় নিয়ন্ত্রক সংস্থা। পাশাপাশি কোম্পানিটির ওপর বিশেষ নিরীক্ষার সিদ্ধান্ত নেওয়া হয়। এ ছাড়া লভ্যাংশ ঘোষণা করে কেন তা বিনিয়োগকারীদের মধ্যে বিতরণ করা হয় নি, সরেজমিন এক সপ্তাহের মধ্যে বিএসইসিতে প্রতিবেদন জমা দেওয়ার জন্য ডিএসইকে নির্দেশ দেওয়া হয়।

প্রসঙ্গত, বেশ ক’বছর ধরেই সুহৃদ ইন্ডাস্ট্রিজের নানা অনিয়ম আলোচনায় রয়েছে।

Facebook Comments Box

Leave a Reply

Your email address will not be published.