জুন ২২, ২০২১

The Bangla Kagoj

আপনার কাগজ । banglakagoj.net

একনেকে প্রাধান্য পেল বন্যা মোকাবিলা : ৬ প্রকল্পে বরাদ্দ ১১৩৬ কোটি টাকা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা- ফাইল ফটো।

সত্যিই তো নদীমাতৃক আমাদের এ মাতৃভূমি বাংলাদেশে প্রাধান্য দেওয়া উচিত নদ-নদী ব্যবস্থাপনা। রোধ করা উচিত বন্যা। এগিয়ে নেওয়া উচিত নদী অববাহিকায় বসবাস করা মানুষদেরকে। আর এমন ভাবনা থেকেই এবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রাধান্য দেওয়া হলো বন্যা মোকাবিলাকে। এক্ষেত্রে ছয়টি প্রকল্পে বরাদ্দ দেওয়া হয়েছে এক হাজার ১৩৬ কোটি টাকা।

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : সত্যিই তো নদীমাতৃক আমাদের এ মাতৃভূমি বাংলাদেশে প্রাধান্য দেওয়া উচিত নদ-নদী ব্যবস্থাপনা। রোধ করা উচিত বন্যা। এগিয়ে নেওয়া উচিত নদী অববাহিকায় বসবাস করা মানুষদেরকে। আর এমন ভাবনা থেকেই এবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রাধান্য দেওয়া হলো বন্যা মোকাবিলাকে। এক্ষেত্রে ছয়টি প্রকল্পে বরাদ্দ দেওয়া হয়েছে এক হাজার ১৩৬ কোটি টাকা। যার মধ্যে সরকারের তহবিল থেকে আসবে এক হাজার ২৮ কোটি টাকা এবং বিদেশি ঋণ ও অনুদান সহায়তা হিসেবে পাওয়া যাওয়ার কথা রয়েছে ১০৮ কোটি টাকা।

আজ মঙ্গলবার (২১ জুলাই) প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রকল্পগুলোতে এমন বরাদ্দ দেওয়া হয়।

যেখানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে সভায় যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সভা শেষে অনলাইন ব্রিফিংয়ে সাংবাদিকদের কিছু বিষয় জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

জানা গেছে- একনেক সভায় অর্থ বরাদ্দ পাওয়া প্রকল্পগুলোর মধ্যে বন্যা সম্পর্কিত সরাসরি প্রকল্প তিনটি হলো- গাইবান্ধা জেলার সদর ও সুন্দরগঞ্জ উপজেলার গোঘাট ও খানাবাড়ীসহ পার্শ্ববর্তী এলাকা যমুনা নদীর ডান তীরের ভাঙন থেকে রক্ষা ও চর ভেডেলপমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট প্রজেক্ট-ব্রিজিং (অতিরিক্ত অর্থায়ন) (বাপাউবো অংশ) প্রকল্প; কুমিল্লা জেলার তিতাস ও হোমনা উপজেলায় তিতাস নদী (লোয়ার তিতাস) পুনঃখনন প্রকল্প এবং কৃষি মন্ত্রণালয়ের বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের ফসলের নিবিড়তা বৃদ্ধিকরণ প্রকল্প।

বিজ্ঞাপন

আরও পাস হওয়া অন্য প্রকল্পগুলোর মধ্যে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রকল্প হলো- খুলনা শিপইয়ার্ড সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন (প্রথম সংশোধিত) প্রকল্প এবং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের লাঙ্গলবন্দ-কাইকারটেক-নবীগঞ্জ জেলা মহাসড়কের লাঙ্গলবন্দ থেকে মিনার বাড়ী পর্যন্ত সড়ক প্রশস্তকরণ (জেড-১০৬১) (ভূমি অধিগ্রহণ) (প্রথম সংশোধিত) প্রকল্প।

সভায় এনইসি সম্মেলন কক্ষ থেকে মন্ত্রী ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন বলে পরিকল্পনা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

Facebook Comments Box

Call Now ButtonContact us

বাংলা কাগজ এ আপনাকে স্বাগতম।

X
Social media & sharing icons powered by UltimatelySocial
Facebook91m
Twitter38m
LinkedIn4m
LinkedIn
Share