সেপ্টেম্বর ১৬, ২০২১

The Bangla Kagoj

আপনার কাগজ । banglakagoj.net

বিকাশের জালিয়াতি : ছয়জনকে গ্রেপ্তার করেছে সিআইডি

বিকাশের জালিয়াতচক্রের ছয় সদস্যকে গ্রেপ্তার করেছে সিআইডি- বাংলা কাগজ।

গণমাধ্যমকে সিআইডি জানিয়েছে- রাজধানীসহ দেশজুড়ে বিকাশের এসব জালিয়াতচক্রকে ধরতে অভিযান চলছে। এমনকি বিকাশের কোনও কর্মকর্তাও যদি এর সঙ্গে জড়িত থাকেন, তাঁদেরকেও আইনের আওতায় আনা হবে।

নিজস্ব প্রতিবেদন, বাংলা কাগজ : দেশের মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস- বিকাশ জালিয়াত চক্রের ছয়জনকে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। শুক্রবার (১৭ জুলাই) তাঁদের গ্রেপ্তার করা হয়। এ সময় তাঁদের কাছ থেকে বিকাশে প্রতারণা করার যন্ত্রের মধ্যে শুধু ২৮টি মুঠোফোনই উদ্ধার করা হয়।

গণমাধ্যমকে সিআইডি জানিয়েছে- রাজধানীসহ দেশজুড়ে বিকাশের এসব জালিয়াতচক্রকে ধরতে অভিযান চলছে। এমনকি বিকাশের কোনও কর্মকর্তাও যদি এর সঙ্গে জড়িত থাকেন, তাঁদেরকেও আইনের আওতায় আনা হবে।

জানা গেছে, প্রথমে বিকাশ গ্রাহককে কল করে জালিয়াতচক্র। ওই সময় তাঁকে কিছু প্রলোভন দেখানো হয়। ওই প্রলোভনে পড়ে কেউ কোনও ডিজিট তাঁর মুঠোফোনে চাপলেই পিন নম্বর চলে যায় জালিয়াতদের কাছে। পরে ওই পিন নম্বর দিয়ে তাঁরা গ্রাহকের অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নেয়।

কিছুক্ষেত্রে আবার গ্রাহকের বিকাশের অ্যাকাউন্ট ডিজেবল হয়ে গেছে জানিয়ে ঠিক করে দেবার প্রতিশ্রুতি দিয়ে গ্রাহকের কাছ থেকে পিন নাম্বার জেনে নিয়ে তাঁর অ্যাকাউন্ট থেকে অর্থ হাতিয়ে নেয় চক্রগুলো।

এ ধরনের ক্ষেত্রে কোন কোন নম্বরে বিকাশ অ্যাকাউন্ট রয়েছে, সেটি জালিয়াতচক্র কীভাবে জানে, সেটি নিয়েই তৈরি হয়েছে প্রশ্ন। এক্ষেত্রে বিকাশের কর্মকর্তারা জালিয়াত চক্রের সঙ্গে জড়িত বলে জানা গেছে।

সিআইডি জানায়- গ্রেপ্তার হওয়া প্রতাকরচক্রের ছয়জন গেল তিন মাসে রাজধানী ও এর আশেপাশের জেলা থেকেই হাতিয়ে নিয়েছে কয়েক কোটি টাকা।

এ ব্যাপােরে সিআইডি’র অতিরিক্ত বিশেষ পুলিশ সুপার কামরুল আহসান বলেন, সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অন্যান্য অফিসের মতো তারা (জালিয়াতচক্র) প্রতিদিনই প্রতারণা করে যাচ্ছে। তাঁদের কাছে ২৮টি সচল মোবাইল পেয়েছি।

সিআইডি সাইবার পুলিশ সেন্টারের ডিআইডি শাহ আলম বলেন, প্রযুক্তির ব্যবহার করেই জালিয়াতরা অর্থ হাতিয়ে নিচ্ছে। যা কোনোভাবেই হতে দেওয়া যায় না।

বিজ্ঞাপন

সিআইডি জানিয়েছে- এ ধরনের জালিয়াতচক্রের ব্যাপারে অভিযান চালিয়ে যাবে সিআইডি। তবে ইদকে সামনে রেখে জালিয়াতচক্রের জালিয়াতি বাড়তে পারে বলেই সংস্থাটির। তাই সিআইডি’র পক্ষ থেকে এ ধরনের জালিয়াতিতে জোর নজর থাকবে বলেও জানানো হয়।

সিআইডি আরও জানিয়েছে- প্রতারক চক্র মনে করছে, মানুষ করোনার কারণে ব্যাংকে যেতে পারছে না, এ কারণে সুযোগটি বেশি কাজে লাগানো যায়। আর এর পেছনে বড় সিন্ডিকেট রয়েছে বলেই জালিয়াতচক্রের বরাত দিয়ে জানিয়েছে সিআইডি।

আরও খবর :

রোহিঙ্গারা করছে লেনদেন, হচ্ছে সন্ত্রাসে অর্থায়ন- বড় জালিয়াতি বিকাশে!

Facebook Comments Box

Contact us

বাংলা কাগজ এ আপনাকে স্বাগতম।

X
Social media & sharing icons powered by UltimatelySocial
Facebook91m
Twitter38m
LinkedIn4m
LinkedIn
Share